1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :

অনেক কম ঘুমিয়েও যারা সফল

বহু আগে থেকেই একটা ধারণা চলে আসছে যে, প্রত্যেকটা মানুষের দৈনিক ৮ ঘণ্টা ঘুমানো প্রয়োজন। নইলে শরীর এবং মস্তিষ্ক যথেষ্ট বিশ্রাম এবং পরদিনের জন্য যথেষ্ট কর্মশক্তি পায় না। কিন্তু সম্প্রতি বিশ্বের ২১ সফল ব্যক্তির ওপর গবেষণা চালিয়ে দেখা দেখা গেছে ৮ ঘণ্টা ঘুমের ‘আদর্শ’ নিয়ম তারা কেউই মানছেন না।

২১ জনের ওই তালিকায় রয়েছেন বারাক ওবামা থেকে শুরু করে বিল গেটসের মতো বড় বড় সফল ব্যক্তিত্বরা। দৈনন্দিন ব্যস্ত মানব জীবনে অনেক সময়ই পর্যাপ্ত ঘুমের সুযোগ পাওয়া যায় না। মাঝে মাঝে ঘুমের অভাব শরীরে সয়ে গেলেও টানা এমনটা চলতে থাকলে স্বাভাবিক জীবনে ব্যাঘাত ঘটে।

তবে স্বাভাবিকের চেয়ে খানিকটা কম ঘুমানোর প্রবণতা সফল ব্যক্তিদের সাফল্যে ভূমিকা রাখে কিনা, গবেষণাটির পর এটাও এখন নতুন গবেষণার বিষয় হয়ে দাঁড়িয়েছে। গবেষণাটিতে দেখানো হয়েছে, ২১ জন অতি সফল ব্যক্তির মধ্যে ২৭ শতাংশ রাতে ৭-৮ ঘণ্টা ঘুমান, ২৭ শতাংশ ঘুমান ৬-৭ ঘণ্টা, ৩২ শতাংশ ৫-৬ ঘণ্টা এবং ১৪ শতাংশ ৪-৫ ঘণ্টা ঘুমান।

রাতে ঘুমোতে যাবার সময় অনুযায়ী হিসেবে দেখা যায়, ওই ২১ জনের ঘুমানোর সময় রাত সাড়ে ৯টা থেকে শুরু করে রাত ৩টা পর্যন্ত বিস্তৃত। এদের বেশিরভাগই (৩২ শতাংশ) রাতে ঘুমোতে যান ১১টার দিকে। ঘুম ভাঙ্গার সময়ের ক্ষেত্রে, যারা রাতে আগে ঘুমান, তারা সকালে জলদি ওঠেন।

এভাবে কেউ জাগেন ভোর ৪টায়, কেউ আবার সকাল ৯টায়। তবে অধিকাংশ ব্যক্তি (২৮ শতাংশ) ভোর ৫টার দিকে ঘুম থেকে উঠে পড়েন। ৭ ঘণ্টা ঘুমের তালিকায় আছেন বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিন, মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস, অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক, টুইটারের সহ-প্রতিষ্ঠাতা জ্যাক ডরসিসহ অনেকে। অন্যদিকে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ঘুমান ৬ ঘণ্টার মতো।

আবার পেপসিকো’র বর্তমান চেয়ারপার্সন ভারতীয় বংশোদ্ভূত ইন্দ্রা নুয়ি ঘুমান মাত্র ৫ ঘণ্টা। আমেরিকান আবিষ্কারক ও ব্যবসায়ী টমাস আলভা এডিসন এবং সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী উইন্সটন চার্চিলও দৈনিক ৫ ঘণ্টা ঘুমাতেন। এছাড়াও ২১ জনের তালিকায় আছেন বহু সফল উদ্যোক্তা, অভিনয় শিল্পী, ব্যবসায়ী, বিখ্যাত সব কোম্পানির প্রধান নির্বাহী, স্থাপত্যবিদসহ অনেকে।

More News Of This Category