1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :

অফিস টাইমের পরেও বেশী কাজ করায় চাকরী থেকে বরখাস্ত!

অনেকেই ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সুনজর পেতে কর্মক্ষেত্রে নির্দিষ্ট সময়ের চেয়েও বেশি কাজ করেন। কেউ আবার করেন পেশাগত সততা কিংবা নিজেকে দক্ষ করে তোলার উদ্দেশ্যে। কে কোন উদ্দেশ্য নিয়ে বেশি কাজ করছেন, সেটা অনেক সময়ই নির্ণয় করা কঠিন।

সে যা-ই হোক, স্পেনে যেটা ঘটেছে সেটা অতিরিক্ত শ্রম দেওয়া কর্মীদের মধ্যে ভয় ধরাতে পারে। সেখানে নির্ধারিত সময়ের চেয়ে বেশি কাজ করায় এক ব্যক্তিকে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, স্পেনের বাসিন্দা জিন পি এক কাজপাগল মানুষ। নির্দিষ্ট সময়ের আগেই প্রতিদিন অফিসে যেতেন, বেরও হতেন সবার পরে।

এদিকে বার্সেলোনার ওই রিটেল কম্পানির নিয়ম অনুযায়ী, কোনো কর্মীই কর্মঘণ্টার বেশি অফিসে থাকতে পারবেন না। থাকলে তা নিয়ম লঙ্ঘনের শামিল হিসেবে ধরা হবে।

জিন পিকেও বেশ কয়েকবার সতর্ক করা হয়। তাঁকে বলা হয়, নির্দিষ্ট সময়ের বেশি অফিসে না থাকতে; কিন্তু কথা শোনেননি তিনি। তাই শেষমেশ চরম পদক্ষেপ নিতে বাধ্য হয় কম্পানিটি। সরাসরি জিনকে বরখাস্ত করে তারা।

অবশ্য কম্পানির বিরুদ্ধে মামলা করে আদালতের দ্বারস্থ হয়েছেন ওই কর্মী। তাঁর আইনজীবী মনে করেন, ‘জিনকে বরখাস্ত করা অন্যায় হয়েছে।

কোম্পানির উন্নতির জন্যই অতিরিক্ত সময় কাজ করতেন তিনি। এ ব্যাপারে আমরা শেষ পর্যন্ত দেখে ছাড়ব।’ সূত্র : এবেলা।

More News Of This Category