1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

অফিস ব্যবস্থাপনা শিখতে প্রশিক্ষণ

সারা বিশ্বে ‘অফিস ব্যবস্থাপনা’ কর্মীদের দক্ষতা যাচাইয়ের একটি গুরুত্বপূর্ণ অংশ। দাপ্তরিক কার্যক্রম সম্পাদনের জন্য সুষ্ঠু অফিস ব্যবস্থাপনা একটি অপরিহার্য বিষয়। শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের প্রতিষ্ঠান, স্কিটি ১৯৮৫ সাল থেকে দক্ষ জনশক্তি গড়ার জন্য এ পর্যন্ত ৫০ হাজারের অধিক প্রশিক্ষণার্থীকে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তিতে রূপান্তর করেছে।

যাঁরা চাকরি খুঁজছেন, তাঁরা স্কিটির সঙ্গে যোগাযোগ করতে পারেন। এতে বিভিন্ন প্রতিষ্ঠানে যোগ দেওয়ার ক্ষেত্রে কর্মীর বাড়তি যোগ্যতা হিসেবে গণ্য হবে। এই কোর্সটি একজন পেশাজীবী এবং নতুন যাঁরা চাকরিতে প্রবেশ করতে যাচ্ছেন, তাঁদের সবার জন্যই সমানভাবে গুরুত্বপূর্ণ বলে জানান কোর্সটির পরিচালক মো. মোফাজ্জেল হোসেন।

আবেদনের যোগ্যতা: অফিস ব্যবস্থাপনা কোর্সে আবেদনের জন্য আবেদনকারীকে কমপক্ষে এইচএসসি পাস হতে হবে। তবে আবেদনের ক্ষেত্রে পুরুষের তুলনায় নারীদের অগ্রাধিকার দেওয়া হবে।

কোর্সের বিষয়বস্তু: মোফাজ্জেল হোসেন বলেন, এই কোর্সের বিষয়বস্তু হচ্ছে, অফিসের কার্যাবলি, অফিস সংগঠন ও ব্যবস্থাপনা, অফিস ম্যানুয়াল, অফিস শৃঙ্খলা, কর্মী নির্বাচন ও পদোন্নতি, ফাইলিং ও রেকর্ড ব্যবস্থাপনা, অফিসের অবস্থান ও বিন্যাস, অফিস বাজেট, নোট ও পত্রলিখন, মালামাল ক্রয়পদ্ধতি, অফিস তত্ত্বাবধান, সিদ্ধান্ত গ্রহণ পদ্ধতি ইত্যাদি।

আবেদনের পদ্ধতি ও ক্লাসের নিয়মাবলি: আবেদনকারীকে সকাল ১০টার মধ্যে অফিসে এসে আবেদন ফরম পূরণ করে আবেদন করতে হবে। আবেদনপত্রের সঙ্গে সংযুক্তি হিসেবে দিতে হবে সর্বশেষ শিক্ষাগত সনদপত্র এবং এক কপি ছবি।

আবেদনকারীদের মধ্য থেকে মৌখিক পরীক্ষার মাধ্যমে চূড়ান্তভাবে প্রশিক্ষণার্থী বাছাই করা হবে। মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রশিক্ষণার্থীদের সেদিনই টাকা জমা দিতে হবে এবং সেদিন থেকেই কোর্সের ক্লাস শুরু হবে।

খরচাপাতি ও অন্যান্য সুযোগসুবিধা: অফিস ব্যবস্থাপনা কোর্সটি করতে একজন প্রশিক্ষণার্থীর মোট খরচ পড়বে ১ হাজার ৫০০ টাকা। প্রশিক্ষণার্থীদের জন্য প্রশিক্ষণ চলাকালে নিজ খরচে স্বল্পমূল্যে ডরমিটরি থাকা-খাওয়ার ব্যবস্থা রয়েছে।

যোগাযোগ: মো. মোফাজ্জেল হোসেন, কোর্স পরিচালক, অফিস ব্যবস্থাপনা ঠিকানা: স্কিটি, বাড়ি # ২৪/এ, রোড # ১৩/এ, সেক্টর # ০৬, উত্তরা, ঢাকা।

More News Of This Category