1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :

অবিশ্বাস্য কম দামে কিনুন ধান কাটার মেশিন!

কৃষিপ্রধান বাংলাদেশ। এ দেশে ধান, গম বা ভুট্টা প্রধান অর্থকরী ফসল। এসব ফল দেশের খাদ্য চাহিদা মেটানোর পাশাপাশি অর্থনীতিতে ব্যাপক গুরুত্ব রাখে। কিন্তু এই করোনা পরিস্থিতিতে শ্রমিক সংকট দেখা দিয়েছে বিশেষত ধান গম বা ভুট্টার মত লাভজনক ফসল কাটতে সাহস পাচ্ছে না কৃষকেরা। এই অবস্থার উত্তরণে উৎপাদনকে লাভজনক করতে যেমন কৃষিতে নতুন প্রুযুক্তি ব্যবহার দরকার তেমনি আধুনিক যন্ত্রপাতির প্রয়োগ করা এখন সময়ের দাবি।

আশার কথা হচ্ছে, আমাদের কৃষকদের মাঝে এখন কৃষিতে শ্রম ও সময় সাশ্রয়ী যন্ত্রপাতি ব্যবহারের প্রবণতা বেড়ে যাচ্ছে। বিভিন্ন মেশিনের ব্যবহারে স্বল্প শ্রম ও কম খরচে চলমান শ্রমিক সংকটের সমস্যা কাটিয়ে উৎপাদনশীলতায় সাফল্যও পাচ্ছেন কৃষকেরা।এবং এই যন্ত্রপাতিগুলো দিয়ে নিজে নিজেই ফসল কাটতে পাচ্ছে।

দেশের কৃষিক্ষেত্রে আধুনিকায়ন ও প্রুযুক্তির ব্যবহার নিশ্চিত করতে ও দেশের সাধারণ কৃষকদের কৃষিতে উদ্বুদ্ধ করতে কৃষি প্রুযুক্তি নির্ভর যন্ত্রপাতি আমদানি ও বাজারজাত করে এমন একটি দেশীয় ই-কমার্স ও মার্কেটিং কোম্পানি কৃষি বাজার-এর চেয়ারম্যান জি এ টুটুল বলেন, গৃহস্থরা দিনদিন কৃষিবিমুখ হয়ে পড়েছেন। এর মূল কারণ কৃষি শ্রমিকের দুস্পাপ্যতা।

তাই তারা ধান গমের মত অর্থকরী ফসল চাষ করা থেকে বিরত থাকছেন। আর দেশের বাজারে আধুনিক কৃষিযন্ত্রপাতি গুলো না থাকায় আমাদের দেশের কৃষকেরা তেমন ভাবে এগুলোর প্রয়োগের সুফল থেকে বঞ্চিত হচ্ছে। কৃষকদের এই সমস্যার সমাধানে আমরা দেশে এনেছি সাশ্রয়ী দামের প্রয়জনীয় কিছু মেশিন যেগুলো খুব সহজেই চালানো যায় এবং সময়-শ্রম বাঁচিয়ে অল্প খরচেই মাঠে ফসলের কাজ করা যায়।

প্রতিষ্ঠানটি গত তিনবছর ধরে দেশের কৃষকের জন্য কাজ করা শুরু করে এবং কিছু মেশিন বাজারে নিয়ে আসে। ধান, গম, ভুট্টা, আলুসহ কিছু ফসলের কাজ করার জন্য আধুনিক স্বল্পমূল্যের মেশিন নিয়ে বাজারজাতকরণ প্রক্রিয়া শুরু করে। ইতোমধ্যেই ধান কাটার মেশিনটি কৃষকের কাছে ব্যাপকভাবে জনপ্রিয়তা লাভ করেছে। গত বছর থেকে এই মেশিনটি দেশের বিভিন্ন অঞ্চলে সরবরাহ করে আসছে প্রতিষ্ঠানটি। এর সহজ কলাকৌশল ও স্বল্প মূল্যের কারনে সবস্তরের কৃষকরা এটা কেনার সুবিধা পাচ্ছেন বলে মনে করে প্রতিষ্ঠানটি।

এই ধান কাটার মেশিনটি দিয়ে একজন কৃষক নিজের জমির ধান কাটার পাশপাশি অন্যান্য কৃষকের জমির ধান কেটে দিয়ে আয়ও করতে পারছেন বলে দাবী করে কৃষি বাজার। প্রতিষ্ঠানটি কৃষকদের জন্য সরাসরি নিজেদের জেলা শহরে কুরিয়ারের মাধ্যমে পাওয়ার সুযোগ করে দিচ্ছে। করোনা পরিস্থিতির জন্য কুরিয়ার চার্জ ফ্রি করে দিয়েছে শুধু মাত্র পন্যের দাম দিয়েই দেশের যে কোন জেলায় নিতে পারবে সবাই। এতে আর পরিবহণ খরচ হিসাবে বাড়তি কোন ব্যয় হবে না।

মেশিনটিতে ১ বছর ওয়ারেন্টির সুবিধাও পাবেন কৃষকেরা। কৃষি বাজারের ধান কাটার মেশিন মূলত চীন থেকে আমদানী করা। এটি একটি পেট্রোল চালিত । মাত্র নয় কেজি ওজনের এই মেশিনটি দিয়ে ধান, গম ভুট্টা কাটা যাবে খুব সহজেই। এতে সময়, শ্রম ও খরচ বাঁচে বলে দাবি করেন মেশিনটির বাজারজাতকারী এই প্রতিষ্ঠানটি।

এই মেশিনটির বৈশিষ্ট্য হচ্ছে এটি সহজেই স্টার্ট করা যায়। এক লিটার পেট্রোল দিয়ে ৩ ঘণ্টা একটানা ধান কিংবা গম কাটা যাবে। এক লিটার পেট্রোল ৩ বিঘা জমির ধান-গম কাটতে পারবেন। যেসব জমিতে পানি জমে আছে সেখানেও এই মেশিনটি ব্যবহার করা যায়। অগোছালো ভাবে রোপন করা ধান কাটারও সুযোগ রয়েছে। এই মেশিনটি যে কেউ চালাতে পারবে।

১.৩ বিএইচপি হর্স পাওয়ার সমৃদ্ধ এই ইঞ্জিনটির প্রধান সুবিধা হল পেট্রোল জেনারেটরের মত রশি টান দিয়ে সহজেই স্টার্ট দেয়া যাবেন এবং ফিতা দিয়ে পিঠে বহন করে ধান-গম কাটা যাবে। বর্তমানে এই মেশিনটি সরাসরি অনলাইনে ও ডিলারের মাধ্যমে সারাদেশে বিক্রি করছে কৃষি বাজার

এছাড়াও ফোন করে অর্ডার করা যাবে যা আপনাকে কুরিয়ারের মাধ্যমে নেয়ার সুযোগ দিচ্ছে। বিস্তারিত জানতে ভিজিট করতে পারেন কৃষি বাজার-এর ওয়েবসাইট কিংবা ফেসবুক পেজে। ফেসবুক: facebook.com/krishibazarr/ ওয়েবসাইট: https://krishibazar.com.bd/

More News Of This Category