1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :
সফলতার গল্প :

অর্থ সঞ্চয়ের জাপানি পদ্ধতি

অনেকেই আছেন, যারা অযথা টাকা খরচ করা থেকে নিজেকে বিরত রাখতে পারেন না। কেউ কেউ মন খারাপ হলে ভালো করার জন্য প্রয়োজনহীন একগাদা জিনিস কিনে ফেলেন। তবে অর্থনীতির দৃষ্টিকোণ থেকে উপযোগহীন এ ধরনের অযথা খরচ আপাত সুখকর হলেও ব্যক্তিকে ভবিষ্যতে সমস্যায় ফেলে।

দেখা যায়, সঞ্চয় না থাকার কারণে অতি প্রয়োজনে তিনি টাকা খুঁজে পাচ্ছেন না। এ সংকট এড়াতে যারা বাজেভাবে টাকা খরচের অভ্যাস পরিত্যাগ করতে চান, তাদের জন্য কার্যকর হতে পারে ‘কাকেইবো’ অনুসরণ। জাপানি শব্দ কাকেইবোর আভিধানিক অর্থ ‘পারিবারিক আর্থিক খতিয়ান’।

১১৬ বছর আগে পারিবারিক ও ব্যক্তিগত খরচ সামলানোর সহজ ও ঝামেলাহীন এ কৌশল উদ্ভাবন করেছিলেন হানি মোতোকো নামে এক জাপানি নারী (যিনি সম্ভবত প্রথম জাপানি নারী সাংবাদিকও)। কাকেইবো আয়-ব্যয়সংক্রান্ত অন্যসব হিসাব পদ্ধতির মতোই ব্যক্তির সঙ্গে টাকার পারস্পরিক সম্পর্ক বুঝতে সহায়তা করে।

তবে কাকেইবোর বিশেষত্ব হলো, এ পদ্ধতিতে কোনো ধরনের বাজেটিং সফটওয়্যার, অ্যাপ কিংবা এক্সেল শিট ব্যবহার করা হয় না। এর বদলে ব্যক্তিকে প্রতিদিনের আয়-ব্যয়ের হিসাব রাখতে হয় কাগজে-কলমে লিখে। কারণ কাগজে-কলমে লেখার সময় ব্যক্তির যে মনঃসংযোগ ঘটে, তা তার ব্যয়ের অভ্যাস পর্যালোচনায় ধ্যানের মতো কাজ করে।

কাকেইবো অনুসরণে প্রথমেই একজনকে কোনো কিছু কেনার আগে নিজেকে নিজে বেশকিছু প্রশ্ন করতে হয়। প্রথমেই প্রশ্ন করতে হয়, যে পণ্য ক্রয়ের ইচ্ছা হয়েছে, সেটি কেনার মতো আর্থিক সামর্থ্য রয়েছে কিনা। তাছাড়া কেনার পর বিশেষ পণ্যটি আসলেই ব্যবহার করা হবে কিনা এবং সেটি রাখার মতো ঘরে যথেষ্ট স্থান আছে কিনা, এসব প্রশ্নও করতে হয় ক্রমান্বয়ে।

একই সঙ্গে প্রথম কখন ও কীভাবে ওই পণ্য কেনার ইচ্ছা হয়েছিল, সে বিষয়েও ভাবতে হবে। আর সব থেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন হলো, যদি পণ্যটি কিনতেই হয়, তবে সেটি কিনে এখন এ মুহূর্তে আদৌ ভালো লাগবে কি? এসব প্রশ্ন ও চিন্তার মধ্য দিয়ে গেলে হয়তো দেখা যাবে, কাঙ্ক্ষিত পণ্যটি এ মুহূর্তে কেনার কোনো প্রয়োজন নেই। হয়তো শুধুই বিজ্ঞাপন দেখে কোনো কিছু চিন্তা না করেই অবচেতনে আপনার মধ্যে সেটির বিষয়ে আকাঙ্ক্ষা জন্মেছিল।

ফলে সার্বিক দিক বিবেচনা করে আপনি পণ্যটি ক্রয়ের ইচ্ছা ত্যাগও করতে পারেন। ফলে অযথা যে ব্যয় করতে যাচ্ছিলেন, সেটি পরিণত হবে সঞ্চয়ে। এছাড়া কাকেইবোর আরো কিছু সহজ কৌশল অর্থ সঞ্চয়ের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। যেমন অনেক চিন্তাভাবনার পরও যদি কোনো পণ্য কেনার জন্য আপনি আগ্রহী হন, তবে এখনই সেটি না কিনে অন্তত আরো একদিন অপেক্ষা করুন।

হয়তো ২৪ ঘণ্টা পর আপনার চিন্তা পাল্টাতেও পারে। এছাড়া মূল্যছাড়ের পণ্য কেনার সুযোগে ঝাঁপিয়ে পড়া যাবে না। কারণ অনেক সময়ই দেখা গেছে, মূল্যছাড়ে ঝোঁকের মাথায় কোনো কিছু কিনলেও পরবর্তী সময়ে সেটি আর ব্যবহার করা হচ্ছে না। একই সঙ্গে প্রতিনিয়ত ব্যালান্স চেক করার মধ্য দিয়েও বাজে খরচের অভ্যাসে ইতিবাচক পরিবর্তন আসতে পারে।

More News Of This Category