1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

আইফোন নিয়ে এলো নতুন অপারেটিং সিষ্টেম!

আইফোন ও আইপ্যাডের জন্য ‘পরবর্তী প্রজন্মের’ অপারেটিং সিস্টেম ‘আইওএস ১২’র ঘোষণা এল। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় আয়োজিত সেই অ্যাপল ইনকরপোরেটেডের বার্ষিক ডেভেলপার সম্মেলনে প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক একই সঙ্গে ম্যাক, অ্যাপল টিভি এবং অ্যাপল ওয়াচের নতুন সুবিধারও ঘোষণা দিলেন। এখানে তারই সারসংক্ষেপ থাকছে।

আইফোন আসক্তি কমাতে অ্যাপ: স্মার্টফোন আসক্তি কমানোর জন্য নতুন সুবিধা আসছে আইফোনে। মুঠোফোনে কী কী কাজে কত সময় ব্যয় করছেন, প্রতিদিন তার প্রতিবেদন পাওয়া যাবে। কোন কোন অ্যাপ ব্যবহারকারীকে সবচেয়ে বেশি নোটিফিকেশন পাঠাচ্ছে, তা জানানোর নতুন সুবিধা যোগ হচ্ছে আইফোনে। এসব প্রতিবেদনের ওপর ভিত্তি করে ব্যবহারকারীকে সিদ্ধান্ত নিতে হবে, তিনি কখন কোন অ্যাপ কত সময়ের জন্য ব্যবহার করবেন।

আর নিজে সে আসক্তি না কমাতে পারলে, ‘অ্যাপ লিমিটস’ সুবিধা আপনাকে সাহায্য করবে। মনে করুন, আপনি দিনে আধঘণ্টার বেশি ইনস্টাগ্রাম ব্যবহার করতে চান না। সে ক্ষেত্রে সেটিংস না বদলানো পর্যন্ত তা অ্যাপ লিমিটস আপনাকে আধঘণ্টার বেশি ইনস্টাগ্রাম অ্যাপ ব্যবহার করতে দেবে না। সময়সীমা শেষ হওয়ার পাঁচ মিনিট আগেই বার্তা দিয়ে জানিয়ে দেবে।

ব্যবহারকারীকে নকল করবে মিমোজি: আইফোন টেনে আমরা অ্যানিমোজি দেখেছি। সে সুবিধায় ক্যামেরার মাধ্যমে ব্যবহারকারীকে ভঙ্গি অনুকরণ করতে পারে ইমোজি। এবার আসছে মিমোজি। এতে নিজের কার্টুন সংস্করণ তৈরি করতে পারবেন ব্যবহারকারীরা। চামড়ার রং, চুলের নকশা, মুখাবয়বের আকার ইত্যাদি ঠিক করে দিলে অ্যাপ ব্যবহারকারীকে অনুকরণ করবে।

দল বেঁধে ভিডিও কল: অ্যাপলের ফেসটাইম সুবিধায় শিগগিরই একসঙ্গে ৩২ জন পর্যন্ত ভিডিও কলে যুক্ত হতে পারবেন। আর সরাসরি মেসেজেস অ্যাপ থেকেই ফেসটাইম চালু করা যাবে। মেসেজেসের ক্যামেরায় নতুন আবহ (ফিল্টার, স্টিকার, ইত্যাদি) যুক্ত হচ্ছে।

অগমেন্টেড রিয়ালিটি: ‘মেজার’ নামের নতুন অগমেন্টেড রিয়ালিটি (এআর) টুল চালু করেছে অ্যাপল। যেকোনো বস্তুর আকার পরিমাপে কাজে দেবে এই টুল। অ্যাপলের এআর প্রযুক্তির আরেকটি সুবিধা হলো সফটওয়্যার নির্মাতারা তাদের অ্যাপে এই প্রযুক্তি ব্যবহার করতে পারবেন। যেমন লেগো সেটের ওপরে আইফোনের ক্যামেরা তাক করলে অ্যাপে মাল্টিপ্লেয়ার গেম খেলার সুবিধা আসবে।

নতুন ম্যাকওএস মোহাভি: যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মরুভূমির নামে ম্যাক কম্পিউটারের পরবর্তী অপারেটিং সিস্টেমের নাম রাখা হয়েছে ‘মোহাভি’। এতে নতুন ‘ডার্ক মোড’ যুক্ত হয়েছে। এতে সাদা পটের বদলে ধূসর দেখাবে। অন্ধকারে দেখার জন্য সুবিধাটি উপযুক্ত তো বটেই, সৃজনশীল কাজের জন্যও ভালো বলে মনে করছেন অনেকে।

ডেস্কটপ স্ট্যাকস নামের সুবিধায় ডেস্কটপের ফাইল ও ফোল্ডারগুলো বিভাগ অনুযায়ী সাজানো থাকবে। আর কিছু বহুল ব্যবহৃত আইওএস অ্যাপ আসছে ম্যাকওসে। ম্যাকের পর্দায় অ্যাপগুলো দেখাবে অনেকটা আইপ্যাড সংস্করণের মতো।

আরও যা ছিল: সাফারি ব্রাউজারে ট্র্যাকিং বন্ধ করার জন্য নতুন সুবিধা যোগ হচ্ছে। যেমন ফেসবুক ব্যবহারকারীদের কার্যক্রম ট্র্যাক করে সে অনুযায়ী বিজ্ঞাপন দেখায়। নতুন নিরাপত্তা সুবিধায় তা বন্ধ হয়ে যাবে। কেউ অনুশীলন শুরু করলে অ্যাপল ওয়াচ স্বয়ংক্রিয়ভাবে তা বুঝতে পারবে। ‘ওয়াকি-টকি’ নামের নতুন সুবিধায় অ্যাপল ওয়াচ ব্যবহারকারীরা নিজেদের মধ্যে যোগাযোগ করতে পারবেন।

তথ্যসূত্র: সিএনএন

More News Of This Category