1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

আট বছরে ক্রিকেট থেকে বাংলাদেশের আয় ১,২০৭ কোটি!

এক সময় অন্য ফেডারেশনের কাছে ধার নিয়ে কোচিং ষ্টাফদের বেতন পরিশোধ করতে হয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)। এখন উল্টো অন্য ফেডারেশনকে কোটি টাকার আর্থিক সহযোগিতা করে দেশীয় ক্রিকেটের এই অভিভাবক সংস্থাটি। শুধু মাত্র ৫০০ কোটি টাকার উপরে ফিক্সড ডিপোজিটই আছে তাদের। গত ৮ বছরে ১ হাজার ২০৭ কোটি ৩ লাখ টাকা আয় করেছে বিসিবি। সোমবার (২৯ জানুয়ারি) যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার এই তথ্য জানিয়েছেন।

এদিন জাতীয় সংসদে সরকারি দলের সদস্য মো. নজরুল ইসলাম বাবুর এক প্রশ্নের জবাবে বীরেন শিকদার বলেন, আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের বিগত ৮ বছরে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ১ হাজার ২০৭ কোটি ৩ লাখ টাকা আয় করেছে। এরমধ্যে ২০১৪-১৫ অর্থবছরে সর্বোচ্চ ২২৯ কোটি ৭৬ লাখ টাকা আয় করেছে।

ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, বিসিবি ২০০৯-১০ অর্থবছরে ১০৪ কোটি ৩ লাখ টাকা, ২০১০-১১ অর্থবছরে ১৩৯ কোটি ৪৮ হাজার টাকা, ২০১১-১২ অর্থবছরে ১২৯ কোটি ৮২ লাখ টাকা, ২০১২-১৩ অর্থবছরে ১০১ কোটি ১ লাখ টাকা, ২০১৩-১৪ অর্থবছরে ১৫৬ কোটি ৮২ লাখ টাকা, ২০১৫-১৬ অর্থবছরে ১৬৫ কোটি ২২ লাখ টাকা এবং সর্বশেষ ২০১৬-১৭ অর্থবছরে ১৮১ কোটি ১৬ লাখ টাকা আয় করেছে।

তিনি বলেন, বিসিবি নিজস্ব অর্থায়নে সব কাজ নির্বাহ করে। সরকার তাদের কোনো অর্থ দেয় না।

জাতীয় পার্টির সদস্য সালমা ইসলামের অপর এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, প্রতি বছর ক্রীড়া সামগ্রী বাবদ ৮ বিভাগীয় ক্রীড়া সংস্থাকে ৫০ হাজার টাকা এবং ৬৪ জেলা ক্রীড়া সংস্থাকে ১ লাখ টাকা করে দেয়া হয়। চলতি অর্থবছরে ৪৯০টি উপজেলা ক্রীড়া সংস্থাকেও ১ লাখ টাকা করে দেয়া হচ্ছে।

তথ্যসুত্র: ইন্টারনেট।

More News Of This Category