1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :

আন্তর্জাতিক র‌্যাঙ্কিংয়ে দেশের সেরা ৫ টি বেসরকারী বিশ্ববিদ্যালয়

টাইমস হায়ার এডুকেশন এডুকেশন ইমপ্যাক্ট র‍্যাঙ্কিংয়ে দেশের পাঁচটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নাম এসেছে। বিশ্ববিদ্যালয়ের সামাজিক ও অর্থনৈতিক প্রভাব বিবেচনা করে, জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার ম্যাট্রিক্স ব্যবহার করে তৈরি করা হয়েছে র‍্যাঙ্কিংয়ে থাকা এই বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা।

এবারের র‍্যাঙ্কিংয়ে ব্র্যাক বিশ্ববিদ্যালয় ও ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় আছে ৩০০-৪০০ এর মধ্যে। ৪০০ থেকে ৬০০ এর মধ্যে রয়েছে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও ওয়ার্ল্ড ইউনিভার্সিটি। এ ছাড়া, এবারের র‍্যাঙ্কিং এ ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির নাম আছে ৬০০ এর পরের তালিকায়।

যুক্তরাজ্যর লন্ডনভিত্তিক সংস্থা টাইমস হায়ার এডুকেশন দ্বিতীয়বারের মতো তাদের র‍্যাঙ্কিংয়ের এই তালিকা প্রকাশ করে। গত বছর সংস্থাটির প্রথম তালিকায় ড্যাফোডিল ইউনিভার্সিটি ছিল ২০০ থেকে ৩০০ এর মধ্যে। আর, ৩০০ এর পরে ছিল ওয়ার্ল্ড ইউনিভার্সিটির নাম। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বিশ্ববিদ্যালয়গুলোর প্রভাব বিবেচনা করে এই তালিকা করা হয়।

তিনটি বিস্তৃত ক্ষেত্র সূচক- গবেষণা, প্রচার ও বিশ্ববিদ্যালয়গুলোর অর্জন তুলনা করে স্থান দেওয়া হয় তালিকায়। এ বছর বিশ্বের ৮৫টি দেশের ৭৬৬টি বিশ্ববিদ্যালয়কে তুলনা করে র‍্যাঙ্কিং করা হয়েছে। তালিকায় নিউজিল্যান্ডের অকল্যান্ড বিশ্ববিদ্যালয় দ্বিতীয়বারের মতো শীর্ষ অবস্থান ধরে রেখেছে।

এর পরেই আছে অস্ট্রেলিয়ার সিডনি বিশ্ববিদ্যালয়, ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয় ও লা ট্রোব বিশ্ববিদ্যালয়। এ ছাড়া, জাপানের সর্বোচ্চ ৬৩টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে এবারের র‍্যাঙ্কিংয়ে। রাশিয়ার ৪৭টি ও তুরস্কের ৩৭টি শিক্ষা প্রতিষ্ঠান জায়গা করে নিয়েছে এবারের টাইমস হায়ার এডুকেশন ইমপ্যাক্ট র‍্যাঙ্কিংয়ে।

More News Of This Category