1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

আপনার যা আছে তা দ্বারা আপনি পারবেন!

আমাদের প্রত্যেকের মধ্যে এমন কিছু গুণ লুকায়িত আছে যা আমরা জানলে আশ্চর্য হয়ে যাব। আর এই গুণগুলোর সবটুকু যদি কাজে লাগাতে পারেন তাহলে কখনও আপনি বিফলতার কাছে হার মানবেন না। আপনি নিচের চারটি পয়েন্টের সাথে মিলিয়ে দেখুন। সবগুলোই আপনার আছে। শুধু সঠিক পরিচর্যার কারনে আপনি এখনও সফল হতে পারেন নি।

১।আপনি মেধাবীঃ
“বুদ্ধিমত্তার থেকেও চিন্তা শক্তির প্রখরতা আরও বেশি গুরুত্বপূর্ণ এবং এটিই সফল হবার হাতিয়ার”- কথাটি বলেছিলেন আলবার্ট আইনস্টাইন। পরীক্ষাতে প্রথম হতে পারেননি বলে মেধাশক্তি কম এমনটা ভাবার কোনও কারণ নেই। সফল হবার শর্ত “আসলে কি করতে হবে” তাই খুঁজে বের করা যা আপনার দ্বারাও সম্ভব, শুধু প্রয়োজন আপনার একটু খানি সুদূরপ্রসারী চিন্তা ভাবনা।

২।আপনি সাহসীঃ
“সাহসিকতা তো তা নয় যা ভয়ের বিপরীতকে বুঝায়, বরং সাহসিকতা হল ভয় না পাওয়া”।এই ছোট্ট কথাটি বলেছিলেন, সিকারো। কলা রাতে বাইরে যাওয়া কিংবা বনের বাঘ শিকার করাটা সাহসিকতা হলেও তা মুলত বাহ্যিক ব্যাপার, মুল সাহস তো সেই জিনিসটি যা “বাঘ”মারতে যেয়ে নিজেকেও মরতে হতে পারে-সুলভ চিন্তাটা আপনাকে চিন্তিত না করে। সফল হতেও ঠিক তেমনি চাই মনের সাহস যা আপনার রয়েছে শতভাগ, শুধু প্রয়োজন তাকে সঠিক পথে চালনা করা।

৩।আপনি কর্মঠঃ
পরীক্ষাতে পাশ নম্বর তুলতে কি কম খাটতে হয়েছে? আপনি কর্মঠ না হলে কি তা আপনা-আপনি সম্ভব হয়েছে? “আমার জন্য সেই সময়গুলোই ছিল সৌভাগ্যদাতা যা আমি কাজে লাগিয়েছি অথচ সেই সময়টাতে অন্য সবাই হাসি খেলায় মেতে ছিল”। এই মূল্যবান কথাটা বলেছিলেন হেনরি ফোর্ড। আপনিও তেমনি খুঁজুন আপনার সময়গুলো। নিশ্চিত থাকতে পারেন আপনিও যথেষ্ট কর্মঠ, শুধু আপনার শ্রমকে সঠিকভাবে সঠিক জায়গাতে কাজে লাগাবার চেষ্টা করুন।

৪।আপনি ধৈর্যশীলঃ
প্রিয়জনের বিয়োগ ব্যাথায় কি আপনি মুষড়ে পড়েন? পাশ নম্বরটা না তুলেই কি পরীক্ষার খাতা জমা দিয়ে আসেন? অবশ্যই না? ধৈর্যশীলতার এই তো পরিচয়। “শুধু মাত্র তারাই পায় যারা ধৈর্য ধরতে জানে আর তারাই হারায় যারা অনেক দ্রুত পেতে চায়”। কথাগুলো বলেছিলেন আব্রাহামলিঙ্কন। নিশ্চিত থাকুন আপনিও ধৈর্যগুনে কম যান না, তবে সফল হবার ব্যাপার গুলোতেই শুধু নিজেকে একটু সংযত করুন। মনে মনে শুধু বিশ্বাস রাখুন- “আপনি পারবেন”। কেননা খুব কম সংখ্যক ব্যক্তিই আছে যারা সত্যি “পারবো” কথাটি বিশ্বাস করে ,অথচ মূল বিশ্বাসীরাই পায় সফলতার স্বাদ।

লেখক:
কাব্য আহমেদ।
ব্যবস্থাপনা পরিচালক, ঢাকা কমার্শিয়াল লিমিটেড।

More News Of This Category