1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :

সময়ের হিসাবে টাকা আয় করতে চাইলে

পৃথিবীর সব অর্থ তিন শ্রেণীর মানুষের মাঝে ভাগ হয়। একদম নিচে শ্রমিক শ্রেণী। তারা যতটুকু কাজ করে, সেই কাজের বিনিময়ে তারা টাকা পায়। কাজ নেই, টাকাও নেই। এই শ্রেণীর মানুষ কত টাকা পাবে তা সাধারণত তারা কয় ঘন্টা কাজ করেছে বা কত ইউনিট পন্য তৈরী করেছে তার ওপর নির্ভর করে। কল কারখানা বা ওয়ার্কশপের সবচেয়ে অদক্ষ শ্রমিকরা এই মডেলে কাজ করে।

এর ওপরে আছে দক্ষ কর্মী ও চাকরিজীবিরা। প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে কর্মক্ষেত্রে উপস্থিত হওয়া ও কাজ করার জন্য এদের একটা নির্দিষ্ট পরিমান টাকা দেয়া হয়। বেশিরভাগ ক্ষেত্রে এটা হয় মাসিক বেতন। এছাড়া কাজের ওপরে কিছু বোনাস থাকে। অনেক বেশি পরিমান পরিশ্রম করে শ্রমিক থেকে দক্ষ শ্রমিক ও চাকরিজীবি পর্যায়ে ওঠা যায়।

এদের আয়ের পরিমান শ্রমিকদের চেয়ে ভালো। কিন্তু এদেরকেও টাকার জন্য অন্যের ওপর নির্ভর করতে হয়। যত টাকার কাজই করুক না কেন, একটা নির্দিষ্ট পরিমান অর্থই এরা পায়। চাকরির বয়স বাড়ার সাথে সাথে এদের সেই আয়ের পরিমান বাড়ে তবে তারা কখনওই সত্যিকার ধনীর পর্যায়ে যেতে পারে না।

সবচেয়ে ওপরের ভাগে আছে সেইসব মানুষ, যারা বাকি দুই শ্রেণীকে টাকা দিয়ে থাকে। এরা অন্যের জন্য কাজ না করে নিজের জন্য কাজ করে। যখন অন্যকে সার্ভিস দেয়, তখনও তারা নিজের জন্যই কাজ করে। তারা মোট যে টাকা আয় করে, সেই আয় থেকেই তারা অন্যদেরকে টাকা দেয়।

এই ধরনের মানুষরা তাদের আইডিয়া ও দক্ষতা দিয়ে অন্যদের পরিচালনা করে। তাদের সিদ্ধান্তেই অন্যরা চলে। এই ধরনের মানুষরা যে সব সময়ে ব্যবসায়ীই হবেন তা নয়। কিন্তু এরা নিজেদের এমন পর্যায়ে নিয়ে যান যাতে করে একটা নির্দিষ্ট জিনিস তাদের ছাড়া অচল। এরা সময়ের হিসেবে টাকা পান না, বরং নিজেদের বুদ্ধি, জ্ঞান ও সৃষ্টিশীলতার জন্য পান।

মূলত এই ধরনের মানুষরাই ধনী বা বিখ্যাত হন। এরা যে সব সময়ে ব্যবসায়ী হন তা নয়। অভিনেতা, বেস্ট সেলিং লেখক, শিল্পী, ডিজাইনার এমন আরও অনেক মানুষ তাঁদের ইউনিক দক্ষতার কারণে ধনী ও বিখ্যাত হয়ে ওঠেন। বেশিরভাগ মানুষ যে পথে চলে, এরা তার থেকে আলাদা পথে চলেন। তাদের কাজের ধরন ও চিন্তা ভাবনাও আলাদা।

জীবনের একটা সময়ে সময়ের হিসেবে টাকা পেলেও নিজেকে উন্নত ও আপডেট করতে করতে তাঁরা এমন একটা জায়গায় চলে আসেন যে, তাদের বিশেষ জ্ঞান ও দক্ষতা আর কারও ভেতরে থাকে না। তাদের মত করে সিদ্ধান্ত নেয়া বা আইডিয়া ভাবার মত মানুষও খুঁজে পাওয়া কষ্ট।আপনি যদি সময় বা কাজের ইউনিট হিসেবে টাকা আয় করার চিন্তা করেন – তবে আপনি কোনওদিন আর্থিক ভাবে ওপরের সারির মানুষ হতে পারবেন না।

আপনাকে চিন্তা করতে হবে সাধারণ মানুষের চিন্তার বাইরে। আপনি যতই কাজ করেন, দিনে ২৪ ঘন্টার বেশি কাজ করতে পারবেন না যেটা কোনও মানুষের পক্ষেই সম্ভব নয়। তাই ধনী হতে চাইলে সময়ের হিসেবে কাজ করে টাকা আয়ের বদলে ‘স্পেশাল ওয়ান’ হয়ে ওঠার চেষ্টা করুন। ইউনিক হওয়ার চেষ্টা করুন। তাহলে আপনার বিশেষ জ্ঞান আর দক্ষতা কাজে লাগিয়ে অনেক বেশি আয় করতে পারবেন। তথ্যসূত্র: লড়াকু ডটকম।

More News Of This Category