1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

ইলেকট্রিক্যাল এবিসি লাইসেন্স পাবেন যেভাবে!

আসলে ABC এই লাইসেন্সের পূর্ণ রূপ নেই, এটা শুধুমাত্র একটা শ্রেণী বোঝানো হয়েছে, তবে এটা জেনে রাখুন A লাইসেন্সের জন্য হচ্ছে সাব স্টেশন সম্পর্কে আপনাকে ভালো করে জানতে হবে, B লাইসেন্সের জন্য হচ্ছে মোটর সম্পর্কিত বিষয়গুলো আপনাকে জানতে হবে, C লাইসেন্সের জন্য ওয়ারিং সম্পর্কে ধারণা থাকতে হবে।

আপনারা যারা পরীক্ষা দিবেন লাইসেন্সের জন্য তাদের উদ্দেশ্যে আমি বলছি, আপনারা ইন্টারভিউ দেওয়ার সময় ভয় পেয়ে কোন উত্তর দিবেন না, মনোবল শক্ত রাখবেন, তাহলে আশা করছি লাইসেন্স পেতে আপনাকে কিছুটা সহায়তা করবে। আর যেই জিনিসটা পারেন না সেটা সাথে সাথে বলে দিবেন যে আমি পারি না, জিনিসটি না জানলে সময় নষ্ট করবেন না, আপনি জানেন সেই ধরনের অভিনয় করবেন না, আপনি বলবেন, স্যার আমি তো এই সম্পর্কে জানি না।

প্রথমেই আসি ABC Licence কি ? এটি মূলত Electrical Supervisor Licence. একজন Diploma or B.Sc Engineer চাইলে এই Licence-এর মালিক হতে পারেন । সাধারণত Diploma Engineer-দের ৫ থেকে ১০ বছরের চাকরির Experience লাগে । আর B.Sc -দের মোটামুটি ২ বছরের Experience হলেই হয় । এই Licence থাকলে আপনি Electrical Engineer রা Electrical -এর যেকোন range-এর কাজ করতে পারবেন । Same as অন্যান্য Department-এর Engineer রাও কাজ করতে পারবেন । একথায় আপনি Supervisor-এর যেকোন কাজ করতে পারবেন ।

Licence Category: i) A: High Range (440 Voltage থেকে যেকোন high voltage কাজ) ii) B: Medium Range (220 to 440 voltage কাজ) iii) C: Low Range (Up to 220 Voltage) আপনি চাইলে আলাদা আলাদা apply করতে পারেন । আবার সব একসাথে apply করতে পারেন ।

এই Licence থাকলে benefit কি ? আপনি চাইলে, যেকোন ঠিকাদারী Business করতে পারবেন (Electrical, Mechanical, Civil, Chemicals) । তাছাড়া নিজে ঠিকাদারী Business করতে না পারলেও আপনি licence ভাড়া দিতে পারবেন ।

ABC Licence কিভাবে পাব ? বৈদ্যুতিক কারিগরী, সুপারভাইজার সনদ ও ঠিকাদারী লাইসেন্স ইস্যু দপ্তর (website address: http://www.eacei.gov.bd/), এই Licence প্রদান করে থাকে । বছরে দু’বার Circular হয় । এই website address-এ গেলে আপনি details information পাবেন। আবেদন Form: ( http://www.eacei.gov.bd/images/stories/s_c_form.pdf )

কোন Exam দিতে হয় ? Licence পেতে হলে, আপনাকে Viva Exam দিতে হবে । আপনি apply করার ২-৩ মাসের মধ্যে, আপনার ঠিকানায় Viva Admit Card চলে আসবে । নির্দিষ্ট তারিখে, বৈদ্যুতিক কারিগরী, সুপারভাইজার সনদ ও ঠিকাদারী লাইসেন্স ইস্যু দপ্তরে আপনার Viva Exam অনুষ্ঠিত হবে । ঐদিন বা পরের দিন সকালের মধ্যে ওদের office বা website-এ result publish করে দেই । আপনি কোন Category-এর Licence পেয়েছেন, তা আপনার নামের পাশে দেয়া থাকবে ।

Application Fee কত ? Application Form-এ details দেয়া আছে । Exam-এর জন্য কি কি পড়তে হবে ? নিম্নে আমি একটা List দিয়ে দিলাম । চাইলে আপনি Follow করতে পারেন । Electrical House Wiring, Motor, Sub Station, Switch Gear, Circuit Breaker, Earth Tester, Generator, Transformer, Transmission &, Distribution -এর Basic Question, Relay, Power Factor Meter, Safety Devices, Electrical Line -এ use হয়, এমন instruments,(Megar Meter, Power Factor Meter, Clip-on Meter etc), Bangladesh-এর Current Power সম্পর্কে জানতে হবে।

যারা ABC লাইসেন্স এর জন্য পরীক্ষা দিবেন, তারা অবশ্যই নিচের বিষয়গুলোর উপর কিছুটা হলেও জ্ঞান থাকা আবশ্যক বলে আমি মনে করি-Electric Pole, Dropout Fuse, Gang Insulator Switch, Metering Panel, HT Panel-(VCB Breaker), Transformer, LT Panel -(ACB Breaker), PFI Panel, C.T & P.T, All Insulators.

Single Phase Motor, Three Phase Motor, Armature, Manual Star-Delta, Auto Star-Delta Power connection, Auto Star-Delta Control Connection, Reverse-Forward Power Connection and Reverse-Forward Control Connection, Dol Starter Connection, Etc.

Ceiling Fan Connection, Tube light Connection, All Electrical Switch Name, Tumbler Switch, Kilowatt Metre, Megar, AVO metre, Cable Sizes, All Capacitors, Limit Switch, NO & NC, Etc. তথ্যসূত্র: ইন্টারনেট।

More News Of This Category