1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

ইসলামী ব্যাংক মুদারাবা বিশেষ সঞ্চয়ী (পেনশন) হিসাব (MSSA)

আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভাল আছেন। আজ আলোচনা করবো ইসলামী ব্যাংকের মুদারাবা বিশেষ সঞ্চয়ী (পেনশন) হিসাব বা Islami Bank Mudaraba Special Savings (Pension) Account (MSSA) সম্পর্কে।

মুদারাবা স্পেশাল সেভিংস একাউন্ট (এমএসএস) বা ডিপিএস ইসলামী ব্যাংকের একটি বিশেষ মেয়াদি আমানত হিসাব। এ হিসাবের সাথে প্রচলিত ব্যাংকের মিল থাকলেও লাভ-লোকসানের ভিত্তিতে হওয়ার কারণে এটি সম্পূর্ণ ভিন্ন। এর বিপরীতে কোন চেক ইস্যু করা হয় না। সাধারণত ৫ বছর ও ১০ বছর মেয়াদে এ হিসাব খোলা হয়।

কিস্তির হার: ৫০০ টাকা থেকে ২০ হাজার টাকা পর্যন্ত যে কোন টাকার গুণিতক হারে। ব্যাংকের RDS/ UDPS সদস্যরা ১০০ টাকা কিস্তিতে এই হিসাব খুলতে পারবেন। হিসাব খোলার সময়ই কিস্তির হার ও মেয়াদ নির্ধারণ করতে হবে। পরবর্তীতে তা পরিবর্তন করা যাবেনা।

এই হিসাব খোলার নিয়মাবলী: ক. যে কোন ব্যক্তি বা ব্যক্তিবর্গ এ ধরনের হিসাব খুলতে পারেন। খ. ব্যাংক নির্ধারিত আবেদন ফরম পূরণ করতে হয়। গ. নির্দিষ্ট পরিমাণ টাকা জমা দিতে হয়। ঘ. গ্রাহকের এক কপি ছবি অন্য হিসাবধারী দ্বারা সত্যায়িত। ঙ. জাতীয় পরিচয়পত্র পাসপোর্ট/ ড্রাইভিং লাইসেন্স এর সত্যায়িত ফটোকপি।

চ. গ্রাহক দ্বারা সত্যায়িত নমিনীর এক কপি ছবি। ছ. নাবালকের পিতা-মাতা বা কোর্ট কর্তৃক অভিভাবকত্ব গ্রহন করে নাবালকের পক্ষে নাবালক হিসাব খুলতে পারেন। এক্ষেত্রে নাবালকের জন্ম সনদের ফটোকপি এবং আইনগত অভিভাবকের ছবি ও জাতীয় পরিচয়পত্র/ পাসপোর্ট/ ড্রাইভিং লাইসেন্স এর সত্যায়িত ফটোকপি।

এই হিসাবের সুবিধা সমূহ: ১. ঝামেলা কম। ২. মুনাফার হার বেশি। ৩. এর বিপরীতে ৮০% কর্জ গ্রহন করা যায়। ৪. মেয়াদ পূর্ণ হলে টাকা উত্তোলন না করলে সেভিংস এর রেটে অতিবিক্ত মুনাফা পাওয়া যায়। ৫. অন্য শাখায় হিসাব স্থানান্তর করা যায়।

৬. ব্যাংকের সংশ্লিষ্ট শাখায় গ্রাহকের সঞ্চয়ী/ চলতি হিসাব থাকলে তা হতে অটোম্যাটিক কিস্তির টাকা স্থানান্তরের সুবিধা। ৭. অন্য শাখা থেকে অনলাইনের মাধ্যমে বা এজেন্ট ব্যাংকিং আউটলেট থেকে কিস্তির টাকা জমা দেয়া যায়। ৮. iBanking বা mCash এর মাধ্যমে কিস্তির টাকা জমা দেয়া যায়।

বিস্তারিত জানতে: ব্যাংকের যেকোন শাখায় যোগাযোগ করুন কল সেন্টারঃ ১৬২৫৯ অথবা ৮৩৩১০৯০। আজ এ পর্যন্ত। আবার অন্য কোন বিষয় নিয়ে আসব আপনাদের মাঝে ভাল থাকবেন। আল্লাহ হাফিজ।

More News Of This Category