1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

ঈদের কেনাকাটায় নগদের চেয়ে বেশী ছাড় কার্ডে

ঈদ মানেই উৎসব। কেনাকাটার ছড়াছড়ি। আর এতে যদি মিলে বাড়তি ছাড়। তাহলে তো কথাই নেই। হ্যাঁ, ঈদের আগে প্রতিবছরের মতো এবারও কেনাকাটায় বিশেষ সুযোগ দিচ্ছে দেশের ব্যাংকগুলো। তবে সবার জন্য না, যাঁরা ব্যাংকের কার্ড ব্যবহার করেন, তাঁরা এবারও কেনাকাটা, ইফতার, সাহ্‌রি ও তারকা হোটেলে থাকার ক্ষেত্রে পাবেন বিশেষ ছাড়।

বিশ্বের উন্নত দেশগুলোতে বিভিন্ন উৎসব ঘিরে পণ্যের দাম কমে যায়। মাসজুড়ে চলে বিশেষ ছাড়ের অফার। আর বাংলাদেশে উৎসব ঘিরে জিনিসপত্রের দাম বাড়ার প্রবণতা বহুদিনের। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে ধরনও কিছুটা পাল্টাচ্ছে। এখন বাংলাদেশেও উৎসব ঘিরে পণ্যের দামে বিশেষ ছাড় দেওয়া হচ্ছে।

এ ছাড়ের আয়োজনে নতুন মাত্রা যোগ করেছে ব্যাংকগুলো। কেনাকাটা বা লেনদেনে বাংলাদেশে নগদ অর্থের পরিবর্তে কার্ডের ব্যবহার দিন দিন বাড়ছে। আর কার্ডে কেনাকাটায় পণ্যের দাম কমাতে সহযোগিতা করছে ব্যাংকগুলো। এ ছাড়া ঈদে ঘরে ফেরা ও বিদেশ ভ্রমণের ক্ষেত্রে আকাশপথে বিমান ভাড়ায়ও ছাড়ের ব্যবস্থা রয়েছে।

জানা গেছে, দেশের বিভিন্ন ব্যাংক তাদের কার্ডধারীদের জন্য নির্দিষ্ট শোরুম থেকে কেনাকাটায় ১০-৫০ শতাংশ পর্যন্ত ছাড়ের সুবিধা দিচ্ছে। এর মাধ্যমে ব্যাংকগুলো নতুন গ্রাহক আকর্ষণের পাশাপাশি পুরোনো গ্রাহকদের ‘ঈদ উপহার’ দিচ্ছে। মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ক্রেডিট কার্ড ব্যবহারে আড়ং ও অ্যাপেক্সে কেনাকাটায় মিলছে ৩০ শতাংশ ছাড়। এ ছাড়া আগোরা, মীনাবাজার ও স্বপ্নতে কেনাকাটায় মিলছে ১২ শতাংশ ছাড়।

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) গ্রাহকেরা কার্ডে কেনাকাটায় আড়ং, অ্যাপেক্স, দেশি দশ, রিচম্যান, ইনফিনিটি, আগোরা ও ইউনিমার্টে পাচ্ছেন ১০ শতাংশ ক্যাশ ব্যাক সুবিধা। আরও বিভিন্ন ব্রান্ডে ২৫ শতাংশ পর্যন্ত সুবিধা পাচ্ছেন ব্যাংকটির গ্রাহকেরা। ইউসিবির উপব্যবস্থাপনা পরিচালক আবদুল্লাহ আল মামুন বলেন, গ্রাহকেরা বছরজুড়ে আমাদের সঙ্গে থাকেন। তাই ঈদ উপলক্ষে গ্রাহকদের ব্যাংকের পক্ষ থেকে কিছু ছাড়ের ব্যবস্থা করা হয়েছে।

এনআরবি ব্যাংকের ক্রেডিট কার্ড দিয়ে আড়ংয়ে কেনাকাটায় মিলছে ২৬ শতাংশ ছাড়। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের ডেবিট ও ক্রেডিট কার্ডে কেনাকাটায় মিলছে ২০ শতাংশ পর্যন্ত মূল্যছাড়। ব্র্যাক, ডাচ্‌–বাংলা, ইস্টার্ন, সাউথইস্ট ব্যাংকের গ্রাহকেরাও কার্ডে কেনাকাটায় পাচ্ছেন বিশেষ ছাড়।

দেশীয় দি সিটি ব্যাংকের সব আমেরিকান এক্সপ্রেস কার্ড দিয়ে তারকা রেস্তোরাঁয় মিলছে একজনের সঙ্গে আরও একজন বিনা মূল্যে খাওয়ার সুবিধা। এ ছাড়া বাংলাদেশ বিমান ভ্রমণেও ছাড় পাচ্ছেন ব্যাংকটির গ্রাহকেরা। তাদের কার্ডে কেনাকাটায় রয়েছে আরও নানা সুবিধা।

সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মাসরুর আরেফিন বলেন, উন্নত দেশগুলোতে বিভিন্ন উৎসবে কম দামে কেনাকাটা করা যায়। বাংলাদেশে গ্রাহকদের সে স্বাদ দিতে ব্যাংকগুলো বিভিন্ন ছাড় দিয়ে যাচ্ছে। বর্তমানে দেশে দেড় কোটির বেশি ডেবিট ও ক্রেডিট কার্ড রয়েছে। যাতে গত ডিসেম্বরে লেনদেন হয়েছে ১৩ হাজার ৭৩৪ কোটি টাকা।

সারা দেশে এটিএম বুথ রয়েছে ১০ হাজার ৩৫৫। কেনাকাটার জন্য পয়েন্ট অব সেলস রয়েছে ৪৫ হাজার ৮৯৬টি। ব্যাংকসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, নগদ টাকার ব্যবহার কমাতে এখনো পুরোপুরি কার্ড ব্যবহারের মতো পরিবেশ দেশে গড়ে ওঠেনি। রাজধানীর বড় ব্র্যান্ড ও বিপণিবিতানে কার্ডে কেনাকাটায় অতিরিক্ত মাশুল গুনতে হয় গ্রাহকদের। তথ্যসূত্র: প্রথম আলো।

More News Of This Category