1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

উচ্চশিক্ষার জন্য বিশ্বসেরা ১০ দেশ

প্রতি বছর প্রায় ৪৮ লক্ষ ৫৪ হাজারের বেশি ছাত্র বিশ্বের বিভিন্ন দেশে পড়াশোনার জন্য পাড়ি জমান, যা ২০৩০ সালের মধ্যে প্রায় ৭০ লাখের কাছাকাছি অবস্থান করবে। উচ্চশিক্ষার ক্ষেত্রে শিক্ষার্থীদের প্রথম ও প্রধান পছন্দ বিশ্বসেরা ১০টি দেশ। ইউনেস্কো ওয়ার্ল্ড এডুকেশন বিশ্বসেরা ১০টি দেশের শিক্ষার্থীদের একটি তালিকা প্রকাশ করেছে।

যুক্তরাষ্ট্র: দেশটিতে প্রায় প্রতি বছর ৯ লাখের মতো ছাত্রছাত্রী পড়াশোনার জন্য আসেন। যা বিশ্বে প্রথম স্থান দখল করে আছে।
যুক্তরাজ্য: দেশটিতে প্রায় প্রতি বছর ৪ লাখ ৩০ হাজারের মতো ছাত্রছাত্রী পড়াশোনার জন্য আসেন। যা বিশ্বে দ্বিতীয় স্থান দখল করে আছে।

অস্ট্রেলিয়া: দেশটিতে প্রায় প্রতি বছর ৩ লাখ ৩৫ হাজারের মতো ছাত্রছাত্রী পড়াশোনার জন্য আসেন। যা বিশ্বে তৃতীয় স্থান দখল করে আছে।
রাশিয়া: দেশটিতে প্রায় প্রতি বছর ২ লাখ ৪৩ হাজারের মতো ছাত্রছাত্রী পড়াশোনার জন্য আসেন। যা বিশ্বে চতুর্থ স্থান দখল করে আছে।

ফ্রান্স : দেশটিতে প্রায় প্রতি বছর ২ লাখ ৩৯ হাজারের মতো ছাত্রছাত্রী পড়াশোনার জন্য আসেন। যা বিশ্বে পঞ্চম স্থান দখল করে আছে।
জার্মানি: দেশটিতে প্রায় প্রতি বছর ২ লাখ ২৮ হাজারের মতো ছাত্রছাত্রী পড়াশোনার জন্য আসেন। যা বিশ্বে ষষ্ঠ স্থান দখল করে আছে।

কানাডা: দেশটিতে প্রায় প্রতি বছর ১ লাখ ৮৯ হাজারের মতো ছাত্রছাত্রী পড়াশোনার জন্য আসেন। যা বিশ্বে সপ্তম স্থান দখল করে আছে।
চীন : দেশটিতে প্রায় প্রতি বছর ১ লাখ ৩৭ হাজারের মতো ছাত্রছাত্রী পড়াশোনার জন্য আসেন। যা বিশ্বে অষ্টম স্থান দখল করে আছে।

জাপান : দেশটিতে প্রায় প্রতি বছর ১ লাখ ২৮ হাজারের মতো ছাত্রছাত্রী পড়াশোনার জন্য আসেন। যা বিশ্বে নবম স্থান দখল করে আছে।
মালয়েশিয়া : দেশটিতে প্রায় প্রতি বছর ১ লাখ ২৪ হাজারের মতো ছাত্রছাত্রী পড়াশোনার জন্য আসেন। যা বিশ্বে দশম স্থান দখল করে আছে।

More News Of This Category