1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

প্রথম দিন নতুন অফিসে নিজের ভাবমূর্তি উজ্বল করতে চাইলে

চাকরির প্রথমদিনটি একটু বেশি স্পেশাল এবং গুরুত্বপূর্ণ হয়ে থাকে। এই দিনটির একটি ছোট ভুল আপনার ভাবমূর্তি নষ্ট করে দেয়ার জন্য যথেষ্ঠ। নতুন চাকরি, নতুন জায়গা সবমিলে চাকরির প্রথম দিনটির জন্য একটু পস্তুতি নিয়ে রাখা ভালো। কি কি কাজ করবেন, কেমন ব্যবহার করবেন তার একটি লিস্ট নিশ্চয়ই মনে মনে তৈরি করে নিয়েছেন। কিন্তু কিছু কাজ আছে যা চাকরির প্রথম দিন করবেন না। এই কাজগুলো আপনার ভাবমূর্তি নষ্ট করে দিতে পারে আপনার বসের কাছে।

১। দেরি করে অফিসে যাওয়া: প্রথম দিন অফিসে সঠিক সময়ে আসার চেষ্টা করুন। সম্ভব হলে অফিস সময়ের আগে অফিসে পৌঁছান। দেরী করে অফিসে পৌঁছাবেন না, এটি আপনার বস এবং সহকর্মীর কাছে আপনার ভাবমূর্তি নষ্ট করে দেবে। তাই অফিসের প্রথম দিন বাসা থেকে কিছুটা আগে বের হন।

২। অমনোযোগী হওয়া: চাকরির প্রথম দিন আপনি অনেক মানুষের সঙ্গে পরিচয় হবেন, নতুন অনেক কিছু শিখবেন। হয়তো সবসময় প্রতিটি কথায় মনোযোগ দিতে পারবেন না। কিন্তু মনোযোগ দেয়ার চেষ্টা করুন। প্রথমদিনের এই মনোযোগ পরবর্তীতে আপনার কাজকে অনেক সহজ করে দেবে। ঝঃবঢ়যধহরব বলেন ‘আপনি চাকরির প্রথমদিনে সব কাজ হাতে ধরে শিখে থাকবেন, তাই সম্পূর্ণ মনোযোগ দিন কাজে। এবং প্রতিটি জিনিস মনে রাখুন যা আপনার জন্য গুরুত্বপূর্ণ’।

৩। অহঙ্কারী আচরণ করা: আপনি যত বড় পদে চাকরি করেন না কেন, উদ্ধত আচরণ করা থেকে বিরত থাকুন। আপনি যদি কাজে দক্ষ হন তবুও অহঙ্কারী আচরণ করবেন না। নতুন অফিসের নিয়ম আপনার আগের অফিসের মতো নাও হতে পারে। আপনার এই ধরনের অহঙ্কার পূর্ণ আচরণ বস এবং সহকর্মীর কাছে আপনার ভাবমূর্তি নষ্ট করবে।

৪। নিজেকে পরিচয় করাতে সময় বেশি নেয়া: প্রথমদিন আপনাকে অনেকের কাছে নিজের পরিচয় দিতে হতে পারে। আপনি কি করতেন, কোথা থেকে পড়ালেখা করেছেন ইত্যাদি। তাই নিজের সম্পর্কে একটি সংক্ষিপ্ত পরিচয় তৈরি করে রাখুন। এতে সবাই আপনার সম্পর্কে একটি স্বচ্ছ ধারণা পাবে।

৫। প্রশ্ন না করা: নতুন চাকরি, নতুন পরিবেশ, নতুন কাজ নিয়ে আপনার মনে অনেক প্রশ্ন থাকতে পারে। আপনি হয়তো ভয়ে, জড়তায় অনেক প্রশ্ন করতে চাবেন না। আর তখনই ভুলটি করবেন। প্রশ্ন না করলে আপনার কাজের বিষয়টি আপনার কাছে পরিষ্কার হবে না। তাই নিজের কাজের বিষয় অথবা অফিসের কোনো নিয়ম নিয়ে প্রশ্ন থাকলে তা প্রশ্ন করে জেনে নিন। এতে ভবিষ্যতে কাজে আর সমস্যা হবে না।

৬। অফিস গসিপে জড়িয়ে যাওয়া: প্রতিটি অফিসে কিছু গল্প থাকে। যার কিছু অংশ, কিছু অংশ মিথ্যা হয়। অফিস গসিপিং থেকে দূরে থাকুন। নিজেকে এর মাধ্যমে জড়াবেন না। আপনি জানেন না কোন কথাটি সত্য আর কোন কথাটি মিথ্যা, তাই এর থেকে দূরে থাকুন। এটি আপনাকে বিপদে ফেলে দিতে পারে।

৭। ভুল নিয়ে আক্ষেপ করা: চাকরি প্রথমদিন ভুল হতে পারে। তাই বলে সেটি নিয়ে মন খারাপ করে বসে থাকা যাবে না। ভুল স্বীকার করে তা ঠিক করাটাই মূলত নতুন চাকরির প্রথম চ্যালেঞ্জ।

More News Of This Category