1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

উন্নয়ন খাতে ২৮ কোটি ৫৩ লাখ ইউরো দিচ্ছে জার্মানি!

বাংলাদেশের উন্নয়ন খাতে ২৮ কোটি ৫৩ লাখ ইউরো দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে জার্মানি। পাশাপাশি রোহিঙ্গাদের সহায়তায় অর্থ সাহায্য দেয়ার কথা জানিয়েছে দেশটি। জার্মান দূতাবাসের একটি প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এই নতুন প্রতিশ্রুতির মধ্য দিয়ে বাংলাদেশ ও জার্মানির মধ্যে সম্প্রতি ২০১৮ সালের উন্নয়ন সহযোগিতা আলোচনা শেষ হয়েছে। এ সময় রোহিঙ্গাদের সহায়তায় আরও ২ কোটি ৯০ লাখ ইউরো অর্থ সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে জার্মানি। এই অর্থ যোগ করলে ১৯৭২ সাল থেকে এ পর্যন্ত জার্মানি বাংলাদেশকে তিনশ কোটি ইউরো সহায়তা দিয়েছে।

বাংলাদেশ ও জার্মান সরকারের প্রতিনিধিদের মধ্যে দ্বিপক্ষীয় আলোচনা হয় ১৯ নভেম্বর। সেই আলোচনার ভিত্তিতে আজ এই প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করেছে জার্মান দূতাবাস। প্রতিনিধিদের মধ্যে বাংলাদেশের নেতৃত্বে ছিলেন মোঃ খলিলুর রহমান খান, যিনি অর্থ মন্ত্রণালয়ের অধীনে ইউরোপের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব।

অন্যদিকে, জার্মান সরকারের প্রতিনিধিদের নেতৃত্বে ছিলেন জার্মানির কেন্দ্রীয় সরকারের অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন বিভাগের দক্ষিণ এশীয় প্রধান ড. ভল্ফফ্রাম ক্লাইন। বাংলাদেশের জার্মান রাষ্ট্রদূত পেটার ফারেনহোলৎস বৈঠকে বক্তব্য রাখেন।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, বন্ধুত্বপূর্ণ পরিবেশে দুই পক্ষের মধ্যে আলোচনা হয়েছে। অর্থনৈতিক এবং প্রযুক্তিগত খাত ও ভবিষ্যতের উন্নয়ন খাতে বিভিন্ন প্রকল্প ও কর্মসূচির ব্যাপারে দুপক্ষের প্রতিনিধিরা মতবিনিময় করেছেন।

আলোচনার ফলস্বরূপ জার্মানি বাংলাদেশে নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়ানো, আইনের শাসন এবং সুশাসন প্রতিষ্ঠার প্রতি জোর দিয়েছে। পাশাপাশি শহরগুলোতে জলবায়ু পরিবর্তন রোধে কার্যকর ভূমিকা রাখার পরামর্শ দিয়েছেন জার্মান প্রতিনিধিরা। এছাড়া সুন্দরবন রক্ষায় সব ধরনের সহায়তার আশ্বাস দিয়েছে তারা।

More News Of This Category