1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

উবারের নৌ সার্ভিস চালু

বিশ্বের অন্যতম ঘনবসতিপূর্ণ শহর মুম্বাইয়ের ট্র্যাফিক জ্যামকে পরাজিত করতে নতুন একটি পথ বাতলে দিচ্ছে রাইড শেয়ার উবার। এরই অংশ হিসেবে ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ে স্পিডবোট সার্ভিস চালু করেছে রাইড শেয়ারিং কোম্পানিটি। উবারের সেবাগ্রহীতা এখন থেকে এই নৌসেবা ব্যবহার করে শহরের তিনটি গন্তব্যে পৌঁছাতে পারবে।

কোম্পানিটি জানিয়েছে, ছয় বা আট সিটের একটি বোটের ভাড়া পাঁচ হাজার ৭০০ রুপি (৮০ ডলার) থেকে শুরু হবে এবং ১০ সিটের স্পিডবোটের জন্য ভাড়া হবে সর্বোচ্চ নয় হাজার ৫০০ রুপি (১৩২ ডলার)। তবে এই সেবাগ্রহীতা একটি সিট বুক করতে পারবে না। বরং এই সেবা নিতে চাইলে পুরো স্পিডবোট ভাড়া করতে হবে।

ভারতের শহরাঞ্চলের কোম্পানির প্রধান প্রভজীত সিং এক বিবৃতিতে বলেন, আমরা যেসব শহরে সেবা দেই সেখানে মাল্টি-মডেলের প্লাটফর্ম সৃষ্টি করার মাধ্যমে রাইডারদের উন্নত সেবা দেয়া উবারের ভিশন। তিনি আরও বলেন, উবার বোটের মাধ্যমে শহরের নৌ পরিবহন ব্যবস্থার বিপুল সম্ভাবনাময় খাতে আমরা যুক্ত হবো।

ভারতের মুম্বাই শহরে প্রথমবারের মতো নৌ সার্ভিস চালু করলো উবার। ভারতে এই সেবা প্রথম হলেও ইতোমধ্যে ক্রোয়েশিয়া ও তুরস্কে উবার বোট চলছে। এছাড়া যুক্তরাষ্ট্রে বাল্টিমোর, বোস্টন, মিশরের কায়রো, ইউক্রেনের কিয়েভ এবং ফ্রান্সের কান শহরে চলচ্চিত্র উৎসবের সময় সাময়িকভাবে এই সেবা চালু করেছিল উবার।

উবারের একজন মুখপাত্র সিএনএনকে জানিয়েছে, চলতি সপ্তাহে পরীক্ষামূলকভাবে মুম্বাইয়ে এই সার্ভিস চালু করা হয়েছে। কিন্তু সামনের দিনগুলোতে এই সেবার পরিধি বৃদ্ধি করা হবে। এক প্রতিবেদনে জানা গেছে, ট্র্যাফিক জ্যামের কারণে ভারতের মুম্বাই, নয়াদিল্লি, বেঙ্গালুরু ও কলকাতা শহরে প্রতি বছর ২২ বিলিয়ন ডলার রাজস্ব হারায়।

ভারতীয় শহরগুলো বিশ্বের অন্যতম জনবসতিপূর্ণ। উবারের অর্থায়নে বোস্টন কনসাল্টিং গ্রুপের এক প্রতিবেদন অনুযায়ী, ট্র্যাফিক জ্যামের কারণে ভারতের মুম্বাই নয়াদিল্লি, বেঙ্গালুরু ও কলকাতার বছরে ২২ বিলিয়ন ডলার ক্ষতি হয়। ওই প্রতিবেদনে আরও বলা হয়, এশিয়ার অন্যান্য শহরের তুলনায় এসব শহরের বাসিন্দাদের কোনও একটা নির্দিষ্ট দূরত্বে যেতে প্রায় দেড় ঘণ্টা বেশি লাগে।

এদিকে মুম্বাইয়ের ট্র্যাফিক জ্যামকে হারাতে গাড়ির বিকল্প হিসেবে অন্য সার্ভিস চালুর তালিকায় সিলিকন ভ্যালির জায়ান্ট উবার একা নয়, ওই তালিকায় আছে আরও কয়েকটি প্রতিষ্ঠান। এর আগে চরম ধনীদের জন্য হেলিকপ্টার অ্যাপ সার্ভিস কোম্পানি ব্লেড চলতি বছর থেকে ভারতে সেবা চালুর ঘোষণা দেয় গত ডিসেম্বরে। তথ্যসূত্র: আরটিভি অনলাইন।

More News Of This Category