1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

এক মাছের দাম ২৫ কোটি

অপেক্ষাকৃত দামি হলেও স্বাদ এবং পুষ্টি গুণের কারণে সামুদ্রিক মাছ টুনা বিশ্ব ব্যাপী জনপ্রিয়। জাপানেও এই মাছের যথেষ্ট কদর রয়েছে। সম্প্রতি জাপানের বিখ্যাত মাছের বাজার সুকিজিতে বিরল প্রজাতির একটি টুনা মাছ নিলামে বিক্রি হয়েছে ৩১ লাখ মার্কিন ডলারে । বাংলাদেশী টাকায় হিসাব করলে এর মূল্য ২৫ কোটি টাকারও বেশি হয়।

জাপানের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবর থেকে জানা যায়, সম্প্রতি ২৭৮ কিলোগ্রাম ওজনের দৈত্যাকার নীল পাখনাওয়ালা একটা টুনা মাছ ধরা পড়ে জাপানের উত্তর উপকূলে মৎসজীবীদের জালে। মাছটি ছিল বিরল প্রজাতির ব্লু ফিন গোত্রের। এটি ধরা পড়ার পর পরই সুকিজি বাজারে আলোড়ন পড়ে যায়।

এত বড় মাছ সাধারণত নিলাম করেই বিক্রির রীতি প্রচলিত রয়েছে ওই এলাকায়। আলোচিত মাছটিও তাই নিলামে তোলা হয়। অনেক ব্যবসায়ীই মাছটির দাম হাঁকতে শুরু করেন। শেষ পর্যন্ত মাছটি বিক্রি হয় ৩১ লাখ ডলারে। ওই এলাকার বিখ্যাত টুনা কিং নামে এক রেস্টুরেন্ট চেইনের মালিক কিওশি কিমুরা ওই মাছটি কেনেন।

কিমুরা বলেন, ‘মাছটি দেখতে বেশ তাজা আর সুস্বাদু দেখাচ্ছিল। যদিও দামটা তুলনামুলকভাবে বেশি। তবে আমি আশা করছি ক্রেতারা মাছটি পছন্দ করবেন।’ অবশ্য সুকিজি বাজারে কয়েক বছর ধরেই কিমুরাই সবচেয়ে বেশি নিলাম ডাককারী হিসাবে পরিচিত। এর আগে ২০১৩ সালে তিনি ১৪ লাখ ডলার দিয়ে একটি মাছ কিনে রেকর্ড করেছিলেন। সূত্র: টাইমস অব ইন্ডিয়া, আল জাজিরা

More News Of This Category