1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

সহজ শর্তে এসএমই লোন

বাংলাদেশ ব্যাংকের এসএমই মনিটরিং সেলের এক কর্মকর্তা জানান, এসএমইর প্রায় সব খাতে বিশেষ করে সেবা, ব্যবসা ও শিল্প খাতে যেকোনো ধরনের ক্ষুদ্র ও মাঝারি মানের প্রতিষ্ঠানকে ঋণ দিয়ে থাকে দেশের সব বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান। প্রশিক্ষণপ্রাপ্ত নতুন উদ্যোক্তারা ঋণ পাবেন অর্থায়ন স্কিমের মাধ্যমে। ৫০ হাজার থেকে দেড় কোটি টাকা পর্যন্ত এসএমই লোন পেতে পারেন। সব ব্যাংকে পাওয়া যাবে ঋণপ্রাপ্তির তথ্য।

আবেদনের যোগ্যতা
কয়েকটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের এসএমই শাখা থেকে জানা যায়, নীতিমালা অনুসারে যৌথ উদ্যোগের প্রতিষ্ঠানকে সাধারণত বেশি ঋণ দেয় ঋণ প্রদানকারী কর্তৃপক্ষ। তাই কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ নিতে চাইলে ছোট পরিসরে হলেও যেকোনো ধরনের ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলতে পারেন।

ব্যক্তিগতভাবেও ঋণ পেতে পারেন। কোনো বিষয়ে প্রশিক্ষণ থাকলে ঋণপ্রাপ্তি সহজ হয়। মহিলা উদ্যোক্তাদের অগ্রাধিকার দেওয়া হয়। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নির্ধারিত এসএমই লোন ফরমের মাধ্যমে আবেদন করতে হবে।

আবেদনের সময় লাগবে
আবেদনের সময় লাগবে ট্রেড লাইসেন্স, ব্যবসায় প্রতিষ্ঠানের নামে ব্যাংকে চলতি হিসাব, জাতীয় পরিচয়পত্র, বিগত এক থেকে তিন বছরের ব্যাংক প্রতিবেদন, দোকান বা সংশ্লিষ্ট চুক্তিনামা, টিন সার্টিফিকেট, স্থায়ী সম্পদের তালিকা ও মূল্য, দেনাদার ও পাওনাদারের তালিকা, ব্যবসায় বিগত এক বছরের বিক্রয় ও লাভের হিসাববিবরণী ও ব্যবসাসংশ্লিষ্ট কাগজপত্র।

যেমন ওষুধ ব্যবসার ক্ষেত্রে ড্রাগ লাইসেন্স, খাদ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠানের ক্ষেত্রে বিএসটিআইয়ের সনদ, ডিজেল, অকটেন ও এসিড ব্যবসার ক্ষেত্রে ডিসির দেওয়া সনদ।

প্রাইভেট লিমিটেড কম্পানির ক্ষেত্রে সার্টিফিকেট অব ইনকরপোরেশন, মেমোরেন্ডাম অব আর্টিক্যালস ও আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ গ্রহণের সিদ্ধান্তের রেজল্যুশন, লিমিটেড কম্পানির ক্ষেত্রে অডিটকৃত আর্থিক বিবরণী, ট্রেড অ্যাকাউন্ট, লাভ-ক্ষতির হিসাব, ব্যালেন্সশিট, ক্যাশ ফ্লো স্টেটমেন্ট ও গ্রাহকের তালিকা এবং পার্টনারশিপ ব্যবসার ক্ষেত্রে লাগবে জয়েন্ট স্টক কম্পানি থেকে রেজিস্টার্ড ও নোটারি পাবলিক দ্বারা নোটারাইজড পার্টনারশিপ ডিড। এ ছাড়াও কর্তৃপক্ষের চাহিদা মোতাবেক জমা দিতে হবে অন্যান্য কাগজপত্র।

জামানত ছাড়াই ঋণ
সোনালী ব্যাংকের এসএমই বিভাগ সূত্রে জানা যায়, পাঁচ লাখ টাকা পর্যন্ত ঋণসীমার ক্ষেত্রে কোনো জামানতের প্রয়োজন হবে না। শুধু একজন গ্রহণযোগ্য ব্যক্তি গ্যারান্টার হলেই চলবে। মহিলা উদ্যোক্তারা জামানত ছাড়া ঋণ পাবেন ১০ লাখ টাকা পর্যন্ত। সে ক্ষেত্রে স্বামী বা পিতাসহ ব্যাংকের কাছে গ্রহণযোগ্য দুজন ব্যক্তিকে গ্যারান্টার হতে হবে।

জানতে হবে সঠিক তথ্য
কেন্দ্রীয় ব্যাংকের এসএমই মনিটরিং সেল জানায়, সঠিক তথ্য না জানা থাকার কারণে অযথা হয়রানির শিকার হন অনেক নতুন উদ্যোক্তা। বাংলাদেশ ব্যাংকের এসএমই মনিটরিং সেলে যোগাযোগ করলে এ বিষয়ে সহায়তা করা হয়।

More News Of This Category