1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

ওজন কমাতে ভুল ধারণা!

ওজন কমাতে গিয়ে কেউ কেউ এমন সব কাজ করেন, যা ওজন তো কমায় না বরং তৈরি করে নানা শারীরিক জটিলতা। ওজন কমাতে জানতে হবে, কোনটা খাবেন, কতটা খাবেন। একবারে খাওয়া বাদ দিয়ে দেওয়া কোনোভাবেই শরীরের জন্য ভালো নয়।

চর্বি মানেই খারাপ
শরীর সুস্থ থাকার জন্য চর্বিজাতীয় খাবার খাওয়া খুব জরুরি। জলপাইয়ের তেল, অ্যাভোক্যাডো, বাদাম, নারকেলের মাখন, পনির এসব খাবার শরীরকে কাজ করার শক্তি দেবে। চর্বিজাতীয় খাবার বাদ দিয়ে দিলে শরীর ভাঙতে শুরু করবে, চামড়া কুঁচকে যাবে।

ব্যায়াম করলে একটু খাওয়া যায়
স্বাভাবিকের তুলনায় সামান্য একটু বেশি ব্যায়াম করে তার দোহাই দিয়ে অনেকটা খেয়ে ফেলার অভ্যাস আছে অনেকেরই। ব্যায়াম করলে খুব ক্ষুধা লাগে, এটিও একটি পুরোনো যুক্তি। সারা দিনের প্রয়োজনীয় ক্যালরির থেকে বেশি খরচ না করতে পারলে ওজন কমবে না। ব্যায়াম করেছি বলে যা খুশি খেয়ে নেওয়ার সুযোগ থাকে না। সে ক্ষেত্রে ভিটামিন সি-যুক্ত ফল খাওয়া যেতে পারে। তাতে ওজন কমবে আরও সহজে।

সামান্য চিনিই তো
ওজন কমাতে চিনির ব্যবহার কমিয়ে দেওয়া অনেকেই মেনে নিতে পারেন না। অল্প একটু চিনি, সামান্য একটু পানীয় বা কালো কফি খেতে খারাপ লাগে এসব বলে একটু একটু করে চিনি শরীরে জমা হচ্ছে অনেকটা হয়ে। এতে একদিকে যেমন ওজন বাড়ছে তেমন ক্ষতি হচ্ছে স্বাস্থ্যেরও।

শর্করা বাদ
ওজন কমাতে শর্করা খাওয়া বাদ দিয়ে দিন। ওজন কমাতে গেলে বা সুস্বাস্থ্য পেতে হলে যাওয়া যাবে না কোনো ক্রাশ ডায়েটে যেখানে শর্করা ছাড়া খাবার খেতে বলা হয়। স্বল্পমেয়াদি এসব পরিকল্পনায় তৈরি হবে দীর্ঘমেয়াদি জটিলতা। ওজন কমাতে শর্করা বাদ দিয়ে পরে শর্করা খাওয়ার পরিমাণ বাড়িয়ে দিলে তা তৈরি করবে নানা জটিলতা। ফল, সবজি, বাদাম, গম এসব খাবারে যেসব শর্করা আছে, তা আসলেই শরীরের জন্য উপকারী। কমিয়ে দিতে হবে ফাস্ট ফুড, ভাত, পাস্তা—এ ধরনের খাবার খাওয়া।

পপকর্ন বা চিপস
অনেকেই মনে করেন পপকর্ন বা চিপস ইচ্ছেমতো খাওয়া যায়। এতে ওজন বাড়বে না কারণ এতে পেট তো আর ভরছে না। অথচ পপকর্নে থাকা অতিরিক্ত লবণ আর ভাজার সময় ব্যবহার করা ঘি, মাখন বা তেলে ওজন বাড়বে অনেকটাই।

কফির আগে ভাবনা
কফি উচ্চ ক্যালরি ও চিনিতে পরিপূর্ণ। সে ক্ষেত্রে পরেরবার কফি পান করতে চাইলে বাদাম দুধ এবং দারুচিনি দিয়ে পান করা যেতে পারে। ব্ল্যাক কফি খেতে সমস্যা হলে খেতে পারেন মধু দিয়ে। দিনে কয়েকবার কফি পানের অভ্যাস এড়িয়ে গেলে আপনি সপ্তাহে ১৬০০ ক্যালরির বেশি ওজন কমাতে পারবেন।

সূত্র: হেলথ ডট কম

More News Of This Category