1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

ওজন বাড়াতে না চাইলে এড়িয়ে চলুন কিছু ফল!

ওজন কমানোর জন্য ডায়েটে বেশি পরিমাণ ফল রাখার কথা বলেই থাকেন নিউট্রিশনিস্টরা। কিন্তু ফল স্বাস্থ্যকর হলেও এমন কিছু ফল রয়েছে যেগুলোতে শর্করার মাত্রা বেশি। তাই ওজন কমানোর পথে বাধা বয়ে দাঁড়ায়।

কলা: কলার মধ্যে শর্করার মাত্রা বেশি। ফাইবার থাকলেও আরও অনেক ফল রয়েছে যার মধ্যে একই পরিমাণ ফাইবারের সঙ্গে শর্করার পরিমাণ অনেক কম।

ড্রাই ফ্রুটস: ড্রাই ফ্রুটসকে স্বাস্থ্যকর স্ন্যাকস হিসেবে গণ্য করা হলেও ড্রাই ফ্রুটের টাটকা ফলের তুলনায় দ্রুত রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দেয়।

পেঁপে: এই ফলে চিনির পরিমাণ যেমন বেশি, তেমনই ফাইবার প্রায় নেই বললেই চলে। তাই এক দিকে যেমন রক্তে শর্করার মাত্রা বাড়ে, তেমনই ফাইবার না থাকায় মেটাবলিজমে সাহায্য করে না পেঁপে।

আনারস: খুবই রসাল, সুস্বাদু ফল আনারস। কিন্তু এই ফলে চিনির পরিমাণ অত্যন্ত বেশি যা ওজন কমানোর পথে বড় বাধা।

আম: গরমে আম খেতে সকলেই ভালোবাসেন। কিন্তু ওজন কমাতে চাইলে আম যত কম পরিমাণ খাওয়া যায় ততই ভালো। কারণ আমের মধ্যে চিনির পরিমাণ অত্যন্ত বেশি। তার বদলে বরং খান পিচ। এই ফলে রয়েছে প্রচুর ভিটামিন এ, ভিটামিন সি ও পটাশিয়াম।

জুস: যখন আমরা ফল থেকে রস বের করে নিই, তখন তা দাঁড়ায় ফাইবার ছাড়া শুধুই ফলের মধ্যে থাকা গ্লুকোজ। অর্থাৎ, সেই ফলের ফ্লেভারের চিনির রস। যার সঙ্গে মিষ্টি সোডার কোনো পার্থক্য নেই। ওজন কমানোর পথে যা সবচেয়ে বড় বাধা।

তথ্যসুত্র: ইন্টারনেট।

More News Of This Category