1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

কমতে পারে ইন্টারনেটের দাম!

আসন্ন একাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখে আগামী ডিসেম্বর মাস থেকে ইন্টারনেটের দাম কমতে পারে। অর্থ মন্ত্রণালয়ের সাম্প্রতিক একটি সিদ্ধান্তের বরাত দিয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার এমন আভাস দিয়েছেন।

তিনি বলেন, বাজেটে ইন্টারনেটের ভ্যাট ৫ শতাংশ করা হয়েছে। কিন্তু গ্রাহকের আগের যে স্তরগুলো ছিল, সে স্তরগুলোতে ভ্যাট ১৫ শতাংশ রেখে দেয়া হয়।

তথ্যপ্রযুক্তিমন্ত্রী বলেন, এটার ফলে যারা ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার তাদের ব্যয় আরও বেড়ে যায়। কারণ ৫ শতাংশ ভ্যাট থেকে আগের ভ্যাট সমন্বয় করার কোনও সুযোগ নেই।

তিনি বলেন, আমরা অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে অনুরোধ করেছি, যখন গ্রাহক পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট আছে, তখন তার আগের স্তরগুলোতেও ভ্যাট ১৫ শতাংশের জায়গায় ৫ শতাংশ করা হোক। এর ফলে সামগ্রিকভাবে ইন্টারনেটে যে মূল্য ছিল তা কমে যাবে।

জানা গেছে, ভ্যাট কমানো হলে দেশের ৯ কোটির বেশি ইন্টারনেট ব্যবহারকারী কম দামে এই সেবা নিতে পারবেন।

ডিসেম্বরে কি সে সম্ভাবনা আছে? এমন প্রশ্নে মন্ত্রী বলেন, আমাদের অর্থমন্ত্রী আগামী ১ ডিসেম্বর থেকে এটা কার্যকর করা নির্দেশ দিয়েছেন।

তবে অর্থ মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত কোনও আনুষ্ঠানিক নির্দেশনা পাননি বলে সংবাদ মাধ্যমকে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের এক জ্যেষ্ঠ কর্মকর্তা।

তথ্যপ্রযুক্তি মন্ত্রী বলেন, আমি ব্যক্তিগতভাবে মনে করি, এমন ব্যবস্থা নেয়া হলে সাধারণ ইন্টারনেট ব্যবহারকারীরা কম দামে এই সেবা পেতে পারবেন।

More News Of This Category