1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

কমবে রডের দাম!

দেশীয় বাজারের রডের দাম হঠাৎ বেড়ে যাওয়ার পর পণ্যটিতে সুখবর দিচ্ছে সরকার। রডের অন্যতম কাঁচামাল আমদানিতে নিয়মিত শুল্ক কমিয়ে অানার প্রস্তাব করা হয়েছে। জাতীয় সংসদে অর্থমন্ত্রী আগামী অর্থবছরের বাজেট পেশকালে এ তথ্য জানান।

বাজেট বক্তব্যে তিনি বলেন, লৌহ ও ইস্পাত শিল্পে বিগত বছরগুলোতে আমদানির পরিমাণ ও রাজস্ব হ্রাস পেয়েছে। একই সাথে স্থানীয় বাজারে তৈরী রডের দামের ব্যাপক বৃদ্ধি ঘটেছে। রডের উৎপাদন ব্যয় কমানোর লক্ষ্যে এর কাঁচামাল ফেরো এ্যালয়ের রেগুলেটরি ডিউটি ১৫% হতে হ্রাস করে ১০% এবং স্পঞ্জ আয়রন আমদানিতে স্পেসিফিক কাস্টমস ডিউটি প্রতি মেট্রিক টনে ১,০০০ টাকা হতে হ্রাস করে ৮০০ টাকা নির্ধারণের প্রস্তাব করা হয়েছে।

উল্লেখ্য, বাড়ি নির্মাণে গুরুত্বপূর্ণ উপাদান রড। টিএমটি ফাইভ হান্ড্রেড ডব্লিউ, গ্রেড সিকস্তি ও ফরটি দেশে এই তিন ধরণের রড তৈরি হয়। মান ভালো হওয়ায় দেশে সিকস্তি গ্রেডের রডের চাহিদাই বেশি। কিন্তু সম্প্রতি রডের অস্বাভাবিক দাম বৃদ্ধিতে নির্মাণ শিল্পে তৈরি হয় অস্থিরতা।

গত বছরের জুন মাসে সিকস্তি গ্রেডের রডের দাম ছিল টনপ্রতি ৪৫ থেকে ৪৮ হাজার টাকা। এরপর অক্টোবরে যা বেড়ে হয় ৫৫ থেকে ৫৬ হাজার। এই ধারাবাহিকতায় এ বছরের ২০ মার্চ বেড়ে হয় ৬৫ থেকে ৬৬ হাজার এবং এর এক সপ্তাহ পর (২৭ মার্চ) তা আরও বেড়ে হয় ৭১ হাজার টাকা।

তথ্যসূত্র: আরটিভি অনলাইন।

More News Of This Category