1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :

কারখানা চালু করতে চাইছে গাড়ি তৈরীর কোম্পানীগুলো

নভেল করোনাভাইরাসের কারণে বন্ধ থাকার পর মে মাসের শুরুর দিকে যুক্তরাষ্ট্রে পুনরায় কারখানা চালুর পরিকল্পনা করছে গাড়ি নির্মাতা কোম্পানি ফক্সওয়াগন, টয়োটা, হুন্দাই ও ফিয়াট ক্রাইসলার। তবে এখনো কারখানা খোলার মতো উপযুক্ত পরিবেশ সৃষ্টি হয়নি বলে মনে করছে ইউনাইটেড অটো ওয়ার্কার্স (ইউএডব্লিউ)।

সংস্থাটির মতে, মে মাসের শুরুর দিকে কারখানা কার্যক্রম চালু হলে ভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়ার ঝুঁকি থেকেই যাচ্ছে। খবর সিএনএন বিজনেস। ইউএডব্লিউ এক বিবৃতিতে জানায়, ভাইরাস সংক্রমণের এ মুহূর্তে এখনই তারা কারখানা চালু ও সেখানে শ্রমিকদের নিরাপত্তার বিষয়ে নিশ্চিত হতে পারছে না। সত্যিকার অর্থে শ্রমকিরা কী পরিমাণ ঝুঁকিতে রয়েছেন, সে বিষয়ে পর্যাপ্ত পরীক্ষা করা হয়নি।

ইউএডব্লিউ মূলত যুক্তরাষ্ট্রভিত্তিক গাড়ি নির্মাতা কোম্পানি জিএম, ফোর্ড ও ফিয়াট ক্রাইসলারের শ্রমিকদের সংগঠন। এর আগে এপ্রিলের শুরুতে ফিয়াট ক্রাইসলার ঘোষণা দিয়েছিল যে প্রতিষ্ঠানটি ৪ মে থেকে ধীরে ধীরে যুক্তরাষ্ট্র ও কানাডার কারখানায় কার্যক্রম শুরুর কথা ভাবছে। স্থানীয় সময় শুক্রবার প্রতিষ্ঠানটির মুখপাত্র বিষয়টি পুনরায় নিশ্চিত করেন।

একই সঙ্গে মে মাসের প্রথম সপ্তাহের দিকে পুনরায় কারখানা চালুর পরিকল্পনার কথা জানিয়েছে ফক্সওয়াগন, টয়োটা ও হুন্দাই। এসব প্রতিষ্ঠানের প্রত্যেকেই জানিয়েছে, কারখানায় সংক্রমণ প্রতিরোধে ও শ্রমিকদের সুরক্ষায় নির্দিষ্ট প্রটোকল মেনে চলা হবে। কারখানায় প্রবেশের আগে কর্মীদের শরীরের তাপমাত্রা পরিমাপ করা হবে বলে জানিয়েছে ফক্সওয়াগন ও হুন্দাই।

তাছাড়া ফক্সওয়াগন প্রত্যেক কর্মীকে ফেস মাস্ক, গ্লাভসসহ প্রয়োজনীয় সুরক্ষাযন্ত্র সরবরাহ করবে। যুক্তরাষ্ট্রে ফক্সওয়াগনের কারখানা রয়েছে টেনেসিতে। আর হুন্দাইয়ের কারখানার অবস্থান অ্যালাবামায়। এদিকে ইউএডব্লিউ জানিয়েছে, গাড়ি নির্মাতারা পুনরায় কারখানা কার্যক্রম চালুর আগে এ বিষয়ে আরো আলোচনা ও পরিকল্পনা করা প্রয়োজন। কর্মীদের নিরাপত্তা নিয়ে সংস্থাটি জিএম, ফোর্ড ও ফিয়াট ক্রাইসলারের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে।

More News Of This Category