1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :

কার্পণ্য না করে প্রয়োজনীয় খরচের পরে অর্থ সঞ্চয় করুন

পড়াশোনা শেষ করে চাকরি জীবন শুরু করেছেন? নাকি নিজেই শুরু করেছেন ব্যবসা? পেশাদারিত্ব যোগ হওয়ার সঙ্গে সঙ্গে যোগ হয় নতুন কিছু দায়িত্বও। পেশাগত জীবনে সফলতা পেতে চাইলে মেনে চলতে হয় কিছু বিষয়। গায়ের জোরে বা মাথা গরম করে কোনো সিদ্ধান্ত নিতে যাবেন না। বরং মাথা ঠান্ডা রেখে ভেবেচিন্তে কাজ করতে হবে। নির্দিষ্ট রাখতে হবে লক্ষ্য। জেনে নিন কোন পাঁচটি কাজ করলে পেশাগত জীবনে আপনি সফলতা পাবেন।

সরি বলতে শিখুন: মানুষ মাত্রই ভুল হয়। কারো কম, কারো বা বেশি। কিন্তু নিজের ভুল স্বীকার করতে পারার মতো হিম্মত সবার থাকে না। পদ ও পদবীতে জুনিয়র কাউকে সরি বলতে সংকোচ হয়। কিন্তু সফলতা চাইলে সেই অভ্যাস করতে হবে। নিজের ভুল স্বীকার এবং সঠিক কাজটি করার মানসিকতা থাকলে আপনার উন্নতি হবেই।

আয়-ব্যায়ের সমন্বয় : আয় এবং ব্যায়ের সমন্বয় থাকা জরুরি। কার্পণ্য করে নয়, বরং প্রয়োজনীয় খরচের পরেও কিছু সঞ্চয় করা সম্ভব যদি আপনি সচেতন থাকেন। অনেকে অবশ্য শুরু থেকেই গুছিয়ে কাজ করনে। হিসেব করে খরচ করেন। অনেকে আবার বেহিসেবি খরচ করে থাকেন। আপনিও যদি সেরকম হন তবে বদলে ফেলুন। বয়সের সঙ্গে সঙ্গে অফিস এবং সংসার- দুই ক্ষেত্রেই দায়িত্ব বাড়তে থাকবে। তাই হিসেব করে খরচ না করলে বিপদে পড়বেন আপনিই।

বন্ধু আর সহকর্মীর মধ্যে পার্থক্য করতে শিখুন: সহকর্মীর সঙ্গে বন্ধুত্ব হতেই পারে। কিন্তু তার আগে খেয়াল করুন আপনি তাকে বন্ধু ভাবলেও সে আপনাকে বন্ধু ভাবছে কি না। কারণ তাকে আপন মনে করে ব্যক্তিগত কোনো কথা শেয়ার করার পর যদি সেই কথা সে আর গোপন না রাখে, তবে মুশকিল। তাই কাকে বন্ধু ভাববেন, আর কাকে শুধুই সহকর্মী তা আগে থেকে ভেবেচিন্তে নিন।

সোশ্যাল মিডিয়াকে খুব বেশি গুরুত্ব দেবেন না: অনেকেই আছেন যারা সোশ্যাল মিডিয়াকে খুব বেশি গুরুত্ব দিয়ে থাকেন। এটি স্বীকার করতেই হবে যে বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়া খুব শক্তিশালী একটি মাধ্যম। তাই বলে একে নিজের জীবন বানিয়ে ফেলবেন না। সোশ্যাল মিডিয়ার উপর যেন আপনার পেশাগত জীবন নির্ভর না করে সেদিকেও নজর দিন।

মূল্যবোধ ঝালিয়ে নিন: প্রত্যেক মানুষেরই নির্দিষ্ট কিছু মূল্যবোধ থাকে। নিজস্ব কিছু ধারণা নিয়ে মানুষ বেড়ে ওঠে। নিজের সেই মূল্যবোধকে আরেকবার ঝালিয়ে নিন। পেশাগত জীবনে এমন কিছু কাজ করতে হতে পারে যা আসলে আপনার মূল্যবোধের ঠিক বিপরীত। তখন কী করবেন? টিকে থাকতে হলে কৌশল জানতে হয়। আপনি কি সেই কৌশল কাজে লাগাবেন নাকি হারিয়ে যাবেন সেই সিদ্ধান্তও আপনার। আবেগ বদলে বাস্তবতায় ফিরবেন নাকি আবেগীই থাকবেন, ছাড় দিতে হলে কতটা ছাড় দেবেন, সেই হিসাবটাও করে নিন।

More News Of This Category