1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

কীভাবে বুঝবেন আপনি অহংকারী!

অহংকার আছে কি না সেটা বোঝা খুব সহজ। নিজেকে একটু পর্যালোচনা করলেই আপনি সেটা বুঝতে পারবেন। আপনি যদি দুটি কাজ করেন, তাহলে বুঝবেন আপনার অহংকার আছে। প্রথমত হচ্ছে, আপনি যদি হককে কবুল না করেন। এটা খুব সহজেই আপনি পরীক্ষা করতে পারবেন। কাউকে যদি দেখেন যে, সে হককে কবুল করছে না, তাহলে বুঝতে হবে যে তাঁর মধ্যে অহংকার আছে।

তবে হকটা হক হিসেবেই হতে হবে, হক কবুল করার বিষয়টি খায়েশ অনুযায়ী হলে চলবে না। আপনি বলছেন যে, এটা কবুল করল না, এ জন্য আপনি মনে করলেন এই লোক অহংকারী, ব্যাপারটি এমন নয়। প্রকৃত হক বা সত্যকে কেউ ইচ্ছা করে কবুল করতে না পারলে বুঝতে হবে অহংকার তাঁকে বাধা দিচ্ছে।

দ্বিতীয় হচ্ছে, মানুষদের প্রতি অবজ্ঞা, অবহেলা, তুচ্ছজ্ঞান। মানুষদের প্রতি দুর্ব্যবহার করা, ছোট করার চেষ্টা করা। যদি এটি কোনো লোকের বক্তব্য বা আচরণের মাধ্যমে অথবা কোনো ইঙ্গিতের মাধ্যমে, কোনো লেনদেনের মাধ্যমে বোঝা যায়, তাহলে বুঝতে হবে তাঁর মধ্যে অহংকার রয়েছে। সেটা আপনার মধ্যে থাকলে আপনিই সেটা বুঝতে পারবেন।

আর এই বিষয়টিকে সত্যিকার পরিচর্যা করার জন্য যে কাজটি আপনাকে করতে হবে সেটি হলো, আপনি সব সময় খেয়াল রাখবেন যে, ‘আমি একটু বড়’ এই ভাবটি আপনার মধ্যে জাগ্রত হচ্ছে কি না, এই অহমিকা ভাব, বড়ত্বের ভাব আসছে কি না। এই ভাবটি যদি আপনার অন্তরের মধ্যে আসে, তাহলে আপনি মনে করবেন যে, অহংকার এখনো রয়ে গিয়েছে। এর মাত্রা হয়তো কম-বেশি হতে পারে, কিন্তু অহংকার এখনো রয়ে গিয়েছে।

কিন্তু যদি দেখেন যে কোনো ব্যক্তির অবস্থান এবং আপনার অবস্থান অন্তরের মধ্যে সমান মনে হচ্ছে, তাহলে বুঝবেন যে আপনার অন্তর থেকে আসলেই অহংকার চলে গিয়েছে, আপনার অন্তর অহংকার থেকে মুক্তি লাভ করতে পেরেছে।

তথ্যসূত্র: এনটিভি বিডি ডটকম।

More News Of This Category