কেন অন্যের সমালোচনা করতে পছন্দ করে মানুষ

অন্যের নামে সমালোচনার এই বিষয়টি পৃথিবীর প্রায় সকল স্থানেই দেখতে পাওয়া যায়। কমবেশি সকলেই অন্যের সমালোচনা করতে বেশীই পছন্দ করে থাকেন। কিন্তু যার নামে সমালোচনা করা হচ্ছে তার জন্য এই বিষয়টি খুবই কষ্টের। সমালোচনার শিকার হয়ে অনেকেই আত্মবিশ্বাস হারিয়ে ফেলেন এবং মনের ভেতর জন্ম নেয় অজানা এক ধরণের ভয় এবং লজ্জা।

স্যার উইনস্টন চার্চিল সমালোচনার কষ্টকে শারীরিক ব্যথার চাইতেও বেশী বলে আখ্যায়িত করেছেন। কিন্তু মানুষ তারপরও কেন অন্যের সমালোচনা করতে এতো বেশী পছন্দ করেন তা জানেন কি?

১) তারা ঈর্ষা করে: যারা অন্যের নামে অনেক বেশী সমালোচনা করেন তারা বেশীরভাগ সময়েই তার প্রতি ঈর্ষা থেকে এই কাজটি করে থাকেন। নিজের ঈর্ষা থেকেই সমালোচনা করে মানুষটিকে ছোট করার চেষ্টা করেন।

২) নিজেকে বড় ভেবে: অনেক মানুষ আছেন অন্যকে নিয়ে সমালোচনা করে নিজেকে বড় ভাবতে বেশী ভালোবাসেন। তারা ভাবেন অন্য মানুষের নামে সমালোচনা করে তাকে ছোট করে নিজেকে বড় বলে উপস্থাপন করা যায় এবং নিজেকে তার থেকে বড় ভেবেই তারা আনন্দ পেয়ে থাকেন।

৩) ভালোবেসে সমালোচনা করেন অনেকেই: এই ধরণের সমালোচনা অভিভাবক এবং শুভাকাঙ্ক্ষীদের কাছ থেকে পাওয়া যায়। অভিভাবকেরা নিজের সন্তানের ভালোর জন্যই এই কাজটি করেন, কারণ তারা চান সন্তান আরও উন্নতি করুক অন্তত এই সমালোচনা শুনেও।

৪) তারা পরিবর্তন চায় সেই মানুষটির মধ্যে: অনেকে সময় অনেকে আরেকজনের নামে তখনই সমালোচনা করে থাকেন যখন তিনি চান সেই মানুষটির মধ্যে পরিবর্তন আসুক এবং মানুষটি যেন আরও ভালো কিছু পরিবর্তন নিজের মধ্যে আনতে পারেন।

৫) নিজে সমালোচনার শিকার হলে: অনেক মানুষই নিজে ছোট থাকতে সমালোচনার শিকার হলে তার মানসিকতা এমন হয়ে যায় যে তিনি অন্যের নামেও সমালোচনার জন্য মুখিয়ে থাকেন। তার নিজের কষ্টটা কাটানোর জন্যই অনেক সময় এই কাজটি করেন অনেকে।

৬) নিজেই নিজের সমালোচনা করেন যারা: যারা নিজেই নিজের সমালোচনা করে থাকেন তাদের মধ্যে অন্যের সমালোচনা করার বিষয়টি বেশীই দেখা যায়। কারণ তার মানসিকতা এভাবেই কাজ করে।

৭) ছোট মানসিকতার মানুষেরা সমালোচনা করেন: অনেক সময় আনন্দ নেয়ার জন্য বা অন্যের ক্ষতি করার জন্য অনেকে অন্যের নামে সমালোচনা করে থাকেন। তাদের মানসিকতা অনেক নিচু প্রকৃতির বলেই তারা এমনটি করেন।

৮) নিজের ক্ষমতা দেখানোর জন্য: অনেকেই এমন আছেন অন্যকে ছোট করে নিজেকে উপরে তুলতে পছন্দ করেন। তাকে দেখাতে চান তিনি অনেক বেশী ক্ষমতাশালী, চাইলেই অন্যকে ছোট করতে পারেন।

৯) নিজের ত্রুটিগুলো লুকোনোর জন্য: এমন কিছু মানুষ আছেন যারা নিজের ত্রুটি লুকোনোর জন্য অন্যের নামে সমালোচনা করে থাকেন। অন্যের নামে সমালোচনা করে নিজের ত্রুটি ঢাকতে যাওয়া মানুষের সংখ্যাই বেশী সমাজে।

১০) তারা ভয় পান সমাজের অনেক মানুষই বেশ ভীতু প্রকৃতির। নতুন কিছু করতে যাওয়া মানুষকে নিয়ে তারা বেশী সমালোচনা করেন তাদের নিজেদের ভয় থেকে। সূত্র speeli.com why do people criticize others সংগৃহীত: প্রিয় ডটকম।

SHARE