1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

ঘরে বসে নিজেই করুন মেনিকিওর ও পেডিকিওর!

হাত ও পায়ের যত্নে বিশেষ পদ্ধতিকে মেনিকিওর ও পেডিকিওর করা হয়। কি সেই বিশেষ পদ্ধতি? এই আর্টিকেল এ আমরা বিস্তাররিত জানবো হাত ও পায়ের যত্নের মেনিকিওর ও পেডিকিওর করার পদ্ধতি। সাধারনত হাতে করা হয় মেনিকিওর ও পায়ে করা হয় পেডিকিওর। খুব সহজেই ঘরে বসে সেরে নিতে পারেন মেনিকিওর ও পেডিকিওর। চলুন জেনে নেওয়া যাক কিভাবে ঘরে বসে নিজেই করবেন মেনিকিওর ও পেডিকিওর:

যা যা লাগবে: বড় প্লাস্টিকের বোল/বাতলি, লবন, শ্যাম্পু, ফুট ব্রাশ অথবা ঝামা, লেবুর রস।
পদ্ধতি: হাত ও পায়ে নেইল পালিশ থাকলে তুলে নিন, এবং হাত ও পায়ে নখ থাকলে কেটে ফেলুন। বড় একটি বোলে হালকা কুসুম গরম পানি নিন।এতে প্রয়োজন মত শ্যাম্পু গুলিয়ে ফেনা করে নিন।এর মধ্যে লবন দিয়ে আবার গুলিয়ে নিন।এর মধ্যে লেবুর রস দিয়ে ভালো ভাবে ফেনা করে নিন।ব্যাস হয়ে গেল মেনিকিউর ও পেডিকিউর এর মিক্সং।

এবার হাত ও পা এর মধ্যে ডুবিয়ে রাখুন ২০ মিনিট। এবার ফুট ব্রাশ বা ঝামা দিয়ে ঘষে নিন পা এবং পায়ের পাতায়,এতে পায়ের ও পায়ের পাতার কালচে ভাব দূর হবে। ২০ মিনিট পর হাত ও পা মুছে স্কাব অথবা প্যাক লাগিয়ে নিতে পারেন।

স্কাব এর জন্য: চালের গুড়া+মধু+টক দই+শংখ গুড়া+গোলাপজল দিয়ে মিক্স করে এটি হাত ও পায়ে স্কাব করতে পারেন।চালের গুড়া ভালো স্কাবিং এর কাজ করে।এবং ত্বকের ময়লা দূর করে।

প্যাক এর জন্য: চন্দন গুড়ো+মধু+গোলাপজল+জাফরান মিক্স করে লাগাতে পারেন এছাড়া, মুলতানি মাটি+হলুদ গুড়ো+গোলাপজল মিক্স করেও হাত ও পায়ে লাগাতে পারেন। প্যাক লাগিয়ে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এই প্যাকগুলো ত্বকের সানট্যান এবং কালচে ভাব দার করতে সাহায্য করবে।

ব্যাস, হয়ে গেল আপনার ঘরে বসেই মেনিকিওর ও পেডিকিওর। মেনিকিওর ও পেডিকিওর শেষে হাত ও পায়ে লোশন লাগাতে ভুলবেন না কিন্তু। সপ্তাহে ১ বার করে করুন এই পদ্ধতিতে আর নিজের হাত ও পা জোড়া দেখে নিজেই অবাক হয়ে যান।

আনিকা আফরিন।
উদ্যোক্তার খোঁজে ডটকম।

More News Of This Category