1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

ঘরে বসে নিজেই তৈরী করুন হারবাল সোপ!

হারবাল সোপ: ত্বক পরিস্কারক হিসেবে সাবানের জুড়ি মেলা ভার। ক্লান্ত শরীরে স্নান করতে গেলে শরীরের ধূলোবালি দূর করতে সাবান কম বেশি সবাই ব্যবহার করে থাকি। কিন্তু শরীরের ত্বক আর মুখের ত্বক এক না, বিশেষ করে মেয়েদের। তাই মুখের জন্য চাই আলাদা যত্ন। এই যত্নের প্রথম ধাপ মুখের ত্বক পরিস্কার করা। তাই,মুখ পরিস্কার করার জন্য হারবাল সাবান বানানোর পদ্ধতি দিব আজ।

উপকরন: ১ টি ক্ষার ছাড়া সাবান, মুলতানি মাটি – ২ টেবিল চামচ এলোভেরা জেল – ১ টেবিল চামচ, চালের গুড়ো- ১/২ টেবিল চামচ, জাফরান – ২-৩ টি, গ্লিসারিন – ১ চামচ, গোলাপজল – ১ চামচ, গোলাপ পাপড়ি গুড়া – ১০ টি, কমলার খোসা গুড়া

তৈরী পদ্ধতি: চুলায় গরম পানি করে নিন। সাবান গ্রেটারে মিহি করে গ্রেট করে নিন। এবারে একটি পাত্র গরম পানির উপর দিয়ে তাতে মিহি সাবানের গুড়ো দিয়ে দিন। মনে রাখবেন সাবান সরাসরি চুলায় দিবেন না। সাবান গলে আসলে সব উপকরন এক এক করে দিতে থাকবেন এবং নাড়তে থাকবেন। সম্পূর্ণ ‍উপকরনগুলো ভালভাবে মেশানো হলে চুলা থেকে নামিয়ে নিন।

এবার আলাদা একটি পাত্রে ঢেলে নিন। এক্ষেত্রে চুলা থেকে নামিয়ে সাথে সাথে অন্য ছোট পাত্রে ঢেলে নিবেন,অবশ্যই যে পাত্রে ঢালবেন সেটায় আগে থেকে একটু ভেসলিন অথবা তেল লাগিয়ে নিবেন। এতে করে সাবান উঠে আসবে সহজে। এবার ফ্রিজে রাখুন ২ ঘন্টা। ফ্রিজ না থাকলে নরমালে রাখুন ৪-৫ ঘন্টা। হয়ে গেল হারবাল সাবান।

ব্যবহার: হারবাল সোপ মুখমন্ডল ও শরীরের ত্বকে ব্যবহার করা যাবে। এটি ত্বক দারুন ভাবে পরিস্কার করে এবং ব্যবহারের সময় ম্যাসাজের ফলে ত্বকের রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। ত্বক পানি দিয়ে ভিজিয়ে সাবান দিয়ে হালকা ভাবে ম্যাসাজ করে ধুয়ে ফেলবেন। দিনে ২ বার। ত্বকে মেকআপ থাকলে আগে তুলে ফেলতে ভুল করবেন না।

সর্তকতা: উপকরনের কোনটি আপনার ত্বকে সুট না করলে সেটি বাদ দিয়ে নিবেন। উপকরন যত মিহি হবে সাবান তত সুন্দর হবে। ব্যবহারের পর নিজের তৈরী হারবাল সোপ স্বাভাবিক তাপমাত্রায় সংরক্ষণ করুন।

আনিকা আফরিন
উদ্যোক্তার খোঁজে ডটকম।

More News Of This Category