1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

ঘোড়ার ৬ পা সাপের ৪, বলছে গুগল

ছোটবেলা থেকেই বাচ্চাদের শেখানোর জন্য পোষা প্রাণীর পা গোনানো হয়। তাই ঘোড়ার কয়টা পা- এমন প্রশ্নে ছোট্ট শিশুও ভুল উত্তর দেবে না। স্বাভাবিকভাবেই উত্তর আসবে ৪টা। তবে গুগল অন্য বলছে।

বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিনের মতে ৪টা নয়, মোট ৬টা পা রয়েছে ঘোড়ার! এই সার্চ রেজাল্টের স্ক্রিনশট সোশ্যাল সাইটে ভাইরাল হয়ে গেলে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়। গুগলের মতো একটা প্রতিষ্ঠান এত সাধারণ একটা ভুল কীভাবে করতে পারে- সেটাই ছিল প্রশ্ন।

আসলে এটি গুগলের একটি প্রযুক্তিগত ভুল। প্রযুক্তি দুনিয়ার শীর্ষ এই সংস্থাটির পক্ষ থেকে ড্যানি সালিভান জানিয়েছেন, ‘আমরা এই সমস্যা সম্পর্কে জানি। এটা খুবই অদ্ভুত সমস্যা। আমাদের টিম এর উপর কাজ করছে।’

এরপর অবশ্য গুগলের এই সমস্যার সমাধান হয়েছে। এখন সার্চ রেজাল্টে ঘোড়াকে চার পেয়ে জন্তুই বলছে তারা। তবে সোশ্যাল সাইট ব্যবহারকারীদর একাংশের মতে, ঘোড়ার কয়টা পা- গুগলে ব্যাপক সার্চ হয় বলে বিশ্বাসযোগ্য নয়।

তাই এই অদ্ভুত সার্চ-রেজাল্টের কারণ কোনো প্রযুক্তিগত ত্রুটি বলেই মনে করা হচ্ছে। যদিও আরেক অংশের মতে, অতিরিক্ত বিশ্বাসযোগ্য কোনো পেইজের তথ্যগত ভুল থেকেই গুগলে এই সমস্যা হয়েছে।

ঘোড়ার পায়ের সংখ্যা ঠিক করলেও এখনও সার্চ রেজাল্টে সাপের চার পা দেখাচ্ছে গুগল! উল্লেখ্য, বাংলায় কিন্তু একটা প্রবাদ আছে ‘সাপের পাঁচ পা দেখা’! গুগল কি সেটা জানে?

More News Of This Category