1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

চমৎকার আইডিয়ায় ব্যর্থ কিছু উদ্যোগের গল্প!

আইডিয়া ভালো হওয়া সত্ত্বেও ব্যর্থ হয়েছে কিছু উদ্যোগ। বিশ্বের এমন কিছু নমুনা তুলে ধরছি আপনাদের জন্য।
ওয়েবটিভি: ১৯৯৬ সালে আরও বেশি নতুন মানুষকে অনলাইনে আনার লক্ষ্য নিয়ে চালু করে ওয়েব টিভি। সেই ১৯৯৬ সালেই টেলিভিশনকে ইন্টারনেটের সঙ্গে যুক্ত করার প্রযুক্তি হাজির করেছিল তারা। কিন্তু প্রযুক্তির উন্নয়ন আর প্রতিযোগিতার বাজারে টিকতে না পেরে একসময় সময়ের দাবি হিসেবেই এটি বন্ধ হয়ে যায়। পরে এমএসএন টিভি নামে আত্মপ্রকাশ করে।

ইন্ডেক্সমেডিকেল: ২০০০ সালে শুরু হওয়া ইন্ডেক্সমেডিকেলের ওয়েবসাইটের মাধ্যমে চিকিৎসার বিভিন্ন পণ্য কেনা, চিকিৎসা–সংক্রান্ত হালনাগাদ তথ্য পাওয়া, পণ্যের রিভিউ দেওয়াসহ নানা সেবা পাওয়া যেত। কিন্তু সময়ের সঙ্গে এই যাত্রা অব্যাহত রাখতে পারেননি উদ্যোক্তারা। ফলে স্টার্টআপটি সফল হয়নি।

আস্ক জিভস: আস্ক ডট কমের আগের নাম ছিল আস্ক জিভস। একসময়ের শীর্ষ জনপ্রিয় সার্চ ইঞ্জিনগুলোর মধ্যে অন্যতম এই আস্ক জিভসের ব্যর্থতার একটি কারণ হলো, প্রতিযোগিতার বাজারে এর মান গুগল, ইয়াহু কিংবা বিং–এর চেয়ে পিছিয়ে ছিল।

কালার: একটি জায়গায় দাঁড়িয়ে আপনি ছবি তুলবেন এবং ওই জায়গায় দাঁড়িয়ে এর আগে যাঁরা ছবি তুলেছেন, তাঁদের সম্পর্কে জানতে পারবেন! এমন আরও অনেক মজার সেবা নিয়ে শুরু হয়েছিল ছবি শেয়ারিং-এর অ্যাপ কালার। প্রচারণার কাজে প্রচুর অনুদান পেলেও এর প্রধান সমস্যা ছিল, মানুষ কালারের কাজটি বুঝতেই পারেনি আর কালারও মানুষকে বোঝাতে ব্যর্থ হয়েছে। তাই এই স্টার্টআপ টিকতে পারেনি।

পেটস ডট কম: ১৯৯৮ সালে বাজারে আসা পেটস ডট কমের মূল কাজ ছিল পোষা প্রাণীর জন্য অনলাইনে খাবার ও অন্যান্য সরঞ্জাম সরবরাহ করা। আইডিয়াটি সে সময়ের পরিপ্রেক্ষিতে অসাধারণ হলেও সমস্যাটি ছিল, পেটস ডট কম কোনো ধরনের ‘মার্কেট রিসার্চ’ বা বাজার বিশ্লেষণ না করেই ধরে নিয়েছিল, মানুষ পোষা প্রাণীর জন্য অনলাইনে শপিং করবেই। এই ভুলের জন্য স্টার্টআপটি পরে বড় অঙ্কের লোকসানের মুখে পড়ে।

ওয়েবভ্যান ডট কম: খাবারের ‘হোম ডেলিভারি’ সেবার জন্য চমকপ্রদ আইডিয়া নিয়ে ওয়েবভ্যানের যাত্রা শুরু হলেও বেশি দিন বাজারে টিকতে পারেনি। এর পেছনে অন্যতম কারণ ছিল, তারা ‘টার্গেট কাস্টমার’ ও পণ্যের মূল্য নির্ধারণে ভুল করেছিল। সব শ্রেণির মানুষকে গ্রাহক ভেবেছিল তারা, ফলে কিছুদিন কোম্পানি খুব বেশি মুনাফা করলেও একসময় ধস নেমে আসে।

সিক্সডিগ্রিস ডট কম: সাইটটি যখন চালু হয়, তখন ইন্টারনেট সংযোগ পাওয়াই ছিল কঠিন ব্যাপার। ১৯৯৭ সালে যাত্রা শুরু করা সিক্সডিগ্রিসের ব্যর্থতার একটি বড় কারণ হলো, এটি ছিল সময়ের চেয়ে বেশি অগ্রসর। সূত্র: ফোর্বস

More News Of This Category