1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

চীনা পণ্যে নতুন করে শুল্ক বসাবে ট্রাম্প

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্যযুদ্ধ কিছুটা ম্লান হয়ে গেছে বলে ধারণা করা হচ্ছিল। দুই দলই আলোচনা চালাতে কিছুটা সময় নিচ্ছিল। তবে প্রবাদ আছে, কথায় কথা বাড়ে; তাই আর কথা বাড়াতে চান না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আবার সরাসরি পদক্ষেপ নিতে যাচ্ছেন তিনি।

নতুন হুঁশিয়ারি দিয়েছেন চীন থেকে আমদানি করা আরও ২০০ বিলিয়ন ডলার পণ্যের ওপর শুল্ক আরোপের। এক টুইটে ট্রাম্প বলেন, নির্দিষ্ট যেসব পণ্যের ওপর বর্তমানে ১০ শতাংশ হারে শুল্ক নেওয়া হয়, সেগুলোর হার বাড়িয়ে ২৫ শতাংশ করা হবে।

৩২৫ বিলিয়ন ডলারের যেসব পণ্য শুল্কমুক্ত সুবিধা পেত, সেগুলোকেও ২৫ শতাংশ হারে শুল্কের আওতায় আনা হবে। ওই টুইটে ট্রাম্প বলেন, চীনের সঙ্গে বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা চলছে, তবে তা খুবই ধীরগতিতে। তাই আর নয়।

অথচ কয়েক সপ্তাহ ধরে দুই পক্ষের আলোচনায় মনে হচ্ছিল, একটি বাণিজ্য চুক্তিতে স্থির হতে হচ্ছে দুই দেশ। এর আগে চীন থেকে ২৫০ বিলিয়ন ডলার আমদানিতে শুল্ক বসায় যুক্তরাষ্ট্র। অন্যদিকে, যুক্তরাষ্ট্রে ১১০ বিলিয়ন ডলার পণ্য আমদানি শুল্ক বসায় চীন।

দুই দলের মধ্যে কাঁদা ছোড়াছুড়ির একপর্যায়ে গত বছরের ডিসেম্বরে আর্জেন্টিনার বুয়েনস এইরেসে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে ৯০ দিনের শুল্ক বিরতি চুক্তিতে আসে চীন ও যুক্তরাষ্ট্র। বাণিজ্যযুদ্ধ নিরসনে আলোচনা চালানোর উদ্দেশ্যেই এ চুক্তিতে আসে দুই পক্ষ।

এই সময়ের মধ্যে দুই দেশ কোনো চুক্তিতে না পৌঁছালে ২০০ বিলিয়ন ডলার অর্থমূল্যের চীনা পণ্যের ওপর শুল্কহার ১০ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করবে যুক্তরাষ্ট্র—এমনটাই ঘোষণা করা হয়েছিল।

পরে সেই সময়সীমা আবার বাড়ায় যুক্তরাষ্ট্র। তবে ট্রাম্পের নতুন টুইট দেখে ধারণা করা যাচ্ছে, ধৈর্যহারা হয়ে পড়েছেন তিনি। আর তাই শুল্ক আরোপের সিদ্ধান্তে ফিরে যাচ্ছেন তিনি। তথ্যসূত্র: প্রথমআলো।

More News Of This Category