1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :
সফলতার গল্প :

চীনা যন্ত্রাংশের সংকটে নিশানের গাড়ি কারখানা বন্ধ!

চীনা যন্ত্রাংশের সরবরাহ সংকটে সাময়িকভাবে একটি কারখানার উৎপাদন বন্ধ করে দিতে যাচ্ছে জাপানি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান নিশান। কারখানাটিতে সেরেনা ও এক্স-ট্রেইল মডেলের নিশান গাড়ি উৎপাদন করা হয়।

দুদিন এ কারখানার উৎপাদন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। খবর বিবিসি। জাপানের এ উৎপাদনকেন্দ্রে নভেল করোনাভাইরাসের মারাত্মক সংক্রমণে বৈশ্বিক গাড়ির বাজার নানা রকম বাধার মুখে পড়েছে।

চীনা যন্ত্রাংশের সংকটের কারণে গত সপ্তাহে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান হুন্দাইও দক্ষিণ কোরিয়ায় তার একটি কারখানা বন্ধ করে দিয়েছে। আরেক প্রতিষ্ঠান ফিয়াট ক্রাইসলার গত সপ্তাহে জানিয়েছে, চীনা যন্ত্রাংশের সংকটের কারণে তাদের ইউরোপের একটি কারখানা বন্ধ করে দেয়া হয়েছে।

চীন পৃথিবীর যন্ত্রাংশ ম্যানুফ্যাকচারিং খাতের বৃহত্তম ক্ষেত্র। বৈশ্বিক গাড়ি শিল্পের গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ ও সরঞ্জামের বাজারের প্রধান উৎপাদন কেন্দ্র চীন। উল্লেখ্য, ভাইরাস ছড়িয়ে পড়ার কেন্দ্রস্থল উহান গাড়ি যন্ত্রাংশের প্রধান কেন্দ্র।

নববর্ষের ছুটির পর চীনের কারখানাগুলোয় উৎপাদন শুরু হওয়ার কথা থাকলেও স্থানীয় বিধিনিষেধ ও শ্রমিক সংকটের কারণে অনেক কারখানায় উৎপাদন সম্ভব হয়নি। তথ্যসূত্র: বণিক বার্তা।

More News Of This Category