1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

চীনে অনলাইন স্টোর বন্ধ করে দিচ্ছে আমাজন

চীনে অনলাইন স্টোর বন্ধ করে দিচ্ছে মার্কিন অনলাইন শপিং রিটেইলার আমাজন ডটকম। চীনের বাজারে এত দিন স্থানীয় বিক্রেতাদের পণ্য আমাজনের মাধ্যমে কিনতে পারতেন ক্রেতারা। এখন থেকে আর এই সুবিধা পাবেন না তাঁরা। তবে আমাজনের গ্লোবাল স্টোর থেকে পণ্য ক্রয় করতে পারবেন চীনের ক্রেতারা। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

কোম্পানিটির পক্ষ থেকে বলা হয়, জুলাই থেকে আর চীনের অভ্যন্তরীণ অনলাইন স্টোর রাখছে না আমাজন। তবে চীনে আমাজনের অন্যান্য ব্যবসায় কোনো পরিবর্তন আনা হচ্ছে না বলে জানায় কোম্পানিটি। চীনে আমাজনের প্রধান প্রতিদ্বন্দ্বী স্থানীয় অনলাইন প্রতিষ্ঠান আলিবাবা এবং জেডি ডটকম।

জুলাইয়ে অনলাইন স্টোর বন্ধ করা হবে—আমাজন এমন সিদ্ধান্তের ইঙ্গিত দিয়েছিল আগেই। বৈশ্বিক পণ্য বিক্রি এবং ক্লাউড ব্যবসায় আরও জোর দেওয়ার পরিকল্পনা তাদের। এই পদক্ষেপের ফলে আগামী জুলাই থেকে আমাজনের গ্লোবাল স্টোর থেকে চীনের স্থানীয় কোনো পণ্য কিনতে পারবেন না ক্রেতারা।

২০০৪ সালে চীনভিত্তিক বই, গান ও ভিডিও বিক্রির অনলাইন প্ল্যাটফর্ম জয়ো ডটকম সাড়ে ৭ কোটি ডলারে কিনে নেয় আমাজন। পরে ২০০৭ সালে এর নাম পরিবর্তন করে রাখা হয় আমাজন ডটসিএন। তবে শুরু থেকেই চীনের বাজারে স্থানীয় কোম্পানি জেডি ডটকম ও আলিবাবার সঙ্গে তীব্র প্রতিযোগিতার মুখে পড়ে আমাজন।

চীনে ব্যবসা কমিয়ে আনার সিদ্ধান্ত নিলেও ভারতে নিজেদের অবস্থান শক্তিশালী করছে আমাজন। ভারতের বাজার ধরতে নতুন বিনিয়োগ করেছে প্রতিষ্ঠানটি। প্রায় সাড়ে পাঁচ শ কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা রয়েছে তাদের। তবে ভারতের বাজারে স্থানীয় প্রতিষ্ঠান ফ্লিপকার্টের সঙ্গে প্রতিযোগিতা করতে হবে আমাজনকে।

More News Of This Category