অনলাইনে নিজের তোলা ছবি বিক্রি করে আয় করুন!

আপনি যদি একজন ফটোগ্রাফার বা চিত্রগ্রাহক হয়ে থাকেন তবে আপনার তোলা আকর্ষনীয় ছবিগুলো অনলাইনে বিক্রি করতে পারেন বা কোথাও আপ্লোড করে আয় করতে পারেন এমন কি আপনার সাইটে পাব্লিস করেও গুগল এডসেন্স-এর সাহায্যে আয় করতে পারেন। তাহলে চলুন দেখা যাক কিভাবে ছবি তুলে আয় করা যায়ঃ

প্রথমেই জেনে নেই,অনলাইনে ছবি সেলস করে আয় করার জন্য কি কি প্রয়োজন?

১.একটি ডিজিটাল ক্যামেরা

২.ইন্টারনেট ব্যবহার করার দক্ষতা

৩.ইন্টারনেট সংযোগ

৪.এডব ফটোশপ ব্যবহার করার অভিজ্ঞতা

আমাদের অনেকেরই ফটোগ্রাফীর শখ আছে।আজকে আমি আপনার এই শখকে কিভাবে অনলাইন আয়ে রুপান্তর করতে পারবেন তা নিয়ে আলোচনা করব।অনলাইনে অনেক ওয়েব সাইট আছে যেসব সাইটে বিভিন্ন ইমেজ বিক্রি হয়।

কারা এসব ইমেজ কিনে?
আমাদের দেশে আমরা সহজেই যেকোন ইমেজ ব্যবহার করি।আমাদের দেশে কপিরাইট আইন মানা হয় না।কিন্ত উন্নত বিশ্বে কপিরাইট আইন পুংখানুপুংখভাবে মানা হয়।বিভিন্ন ওয়েব সাইট,ক্যালেন্ডার,ব্রশিউর সহ বিভিন্ন্ প্রিন্টিং ও ডিজিটাল মিডিয়াতে অসংখ্য ছবি বা ইমেজের প্রয়োজন হয়।এইসব বিভিন্ন প্রয়োজনে ছবির জন্য বিদেশের প্রচুর ক্রেতা রয়েছে।

এইসব ইমেজ বিভিন্ন ফটোগ্রাফিক কোম্পানীর মাধ্যমে পাওয়া যায়।এছাড়াও বিভিন্ন ছোট ছোট ফটোগ্রাফারদের মাধ্যমেও পাওয়া যায়।এই সব ক্ষুদ্র ক্ষ্রদ্র ফটোগ্রাফারদের মাইক্রোষ্টক ফটোগ্রাফার বলে।বিভিন্ন ওয়েব সাইটের মাধ্যমে এই ছবি বিক্রি করা যায়। এইসব সাইটের মাধ্যমে রয়্যালিটি ফ্রি ছবি বিক্রি হয়।রয়্যালিটি ফ্রি বলতে বুঝায়, একজন কাষ্টমার শুধু একটি বিশেষ কাজের জন্যে একটি নির্দিষ্ট অর্থের বিনিময়ে একটি ছবি ডাউনলোড করে ব্যবহার করবে।এখানে ছবিটি আবারও অন্য কাষ্টমার কিনতে পারবে এবং মেইন ছবিটি অবিকৃত থাকবে।

কয়েকটি ওয়েব সাইটের নাম যেখানে এইসব ছবি বিক্রি হয়:

১.Fotolia.com

2.shutterstock.com

3.istock.com

4.Dreamstime.com

5.123rf.com

এখনে উল্লেখ্য যে, এক একটি সাইটের নিয়ম একেক রকম।কোন কোন সাইটে আপনার ছবির কোয়ালিটির পরীক্ষায় উত্তীর্ন হতে হবে।সাধারণত ৪-১৬ মেগাপিক্সেলের ছবির প্রয়োজন হয়। এইসব কোম্পানীগওলো আপনার ছবির বিক্রির উপর একটি কমিশন আপনাকে প্রদান করবে।কমিশন সাধারণত ১৫-৪০% পর্য়ন্ত হয়।

ছবি আপলোড এর জন্য কি কি জানা দরকার?
শুধু ছবি আপলোড করলেই হবে না, এর সাথে সাথে ছবি জন্য কিওয়ার্ড দিতে হবে।এটি খবই গুরত্বপূর্ণ।কারণ এটির উপর আপনার ছবির বিক্রি অনেকাংশে নির্ভর করে।এছাড়াও ছবির ক্যাটাগরি নির্ধারন করে দিতে হবে।কো কাজই জটিল নয় তবে মনোযোগ দিয়ে বুঝে করতে হবে।

কি ধরনের আয় হয়?
কি পরিমান আয় হবে আপনি কি পরিমান ছবি দিয়েছেন আর আপনার ছবির মান কি রকম। অনলাইনে ছবি বিক্রি করে অনেকে প্রচুর আয় করছেন।তবে একটু আগ্রহ নিয়ে কাজ করলে ২০০-৫০০ ইউএস ডলার আয় করা সম্ভব।এক্ষেত্রে দক্ষ হয়য়ার জন্য কিছু সময় দিতে হবে।

কি ধরনের ছবি বিক্রি হয় তা জানার জন্য, উপরের বিভিন্ন সাইটে ভিজিট করলে সহজেই অনুমান করা যাবে।

তথ্যসুত্র: ইন্টারনেট।

SHARE