1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :

উদ্যোক্তা হতে একটি বিষয়ে মাস্টার হলেও জানতে হবে সবকিছু

সফল উদ্যোক্তা হওয়ার জন্য আপনার সেক্টরের একটি বিষয়ে মাস্টার হওয়া যেমন জরুরী, তেমনি খুঁটিনাটি সব বিষয়ের বেসিক ব্যাপারগুলো জানা থাকাটাও কম জরুরী নয়। যদি আপনার কাজের ক্ষেত্রের সব বিষয়ে কিছু কিছু জ্ঞান আপনার না থাকে, তবে তা আপনার নতুন আইডিয়াগুলোকে নিয়ে কাজ করার সময়ে আত্মবিশ্বাস যোগাবে।

এছাড়াও নিজের ক্ষেত্রের বাইরেও যতটা পারা যায় জ্ঞান থাকা প্রয়োজন। এতে অনেক নতুন সুযোগকে কাজে লাগানোটা সহজ হয়ে যায়।নতুন কোনও সেক্টরে কাজ করতে গেলে আপনাকে একদম “অ-আ-ক-খ” লেভেল থেকে শুরু করতে হবে না – এবং বিষয়টি বোঝাও আপনার জন্য সহজ হয়ে যাবে।

একটা উদাহরণ দেয়া যাক; ধরুন আপনি টেক্সটাইল ব্যবসা করছেন। এখন কেমিক্যাল সেক্টরের একটি ভালো সুযোগের কথা আপনাকে কেউ বলল। এখন যদি আপনার কেমিক্যাল ইনডাস্ট্রি নিয়ে কিছুটা জ্ঞান থাকে – তবে আপনি সহজেই ব্যাপারটি বুঝতে পারবেন এবং সুযোগটি নিতে পারবেন। আর যদি একেবারেই কিছু না জেনে সেই ব্যবসায়ে নামেন, তবে সোজা বাংলায় ‘ধরা খাওয়ার’ সম্ভাবনা আছে।

আপনি হয়তো সব বিষয়ে মাস্টার হতে পারবেন না, কিন্তু সব বিষয়ের বেসিক ব্যাপারটা জেনে রাখতে পারবেন। এতে নিজের কাজ ও ব্যবসার ক্ষেত্রেও নতুন নতুন আইডিয়ার সমন্বয় ঘটাতে পারবেন – যা আপনাকে অন্যদের চেয়ে এগিয়ে থাকতে সাহায্য করবে।

More News Of This Category