1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :

ডলারের বিপরীতে টাকার মান কমবে না

ডলারের বিপরীতে টাকার মান কমানো হবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেছেন, ‘বাংলাদেশ আমদানিনির্ভর। তাই টাকার মান কমালে আমাদের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হবে। আমরা প্রয়োজনে বিভিন্ন খাতকে প্রণোদনা দেব। তবু টাকার মান কমাব না।’ গতকাল বুধবার সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ সব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, ‘সবাই চেয়েছিল, টাকার মান ডলারের বিপরীতে কমানো হোক। এতে রপ্তানি-বাণিজ্য থেকে শুরু করে রেমিট্যান্স অনেক বেড়ে যাবে। কিন্তু আমরা বলেছি অন্য যেসব দেশ কারেন্সি ডিভাল্যুয়েশন করেছে তারা ক্ষতিগ্রস্ত হয়েছে, আমরা ক্ষতিগ্রস্ত হতে চাই না। চলতি বাজেটে এটি ছিল না, আগামী বজেটেও এ ধরনের কোনো সিদ্ধান্ত থাকবে না।

তিনি বলেন, আমরা কিছু খাতে প্রণোদনা দেব। তাহলে ওই খাতটি বেগবান হবে। রপ্তানি-বাণিজ্য বাড়াতে আমরা তৈরি পোশাক খাতকে প্রণোদনা দিয়েছি। আরো দিতে হলে দেব। ঋণের সুদহার সিঙ্গল ডিজিট কার্যকর করা হবে মন্তব্য করে অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশ ব্যাংক ইতিমধ্যে এসংক্রান্ত প্রতিবেদন জমা দিয়েছে এবং শিগগিরই প্রজ্ঞাপন জারি করা হবে। সে প্রজ্ঞাপনে সব কিছু থাকবে। আমাদের মন্ত্রণালয়ের পক্ষ থেকেও কাজ করতে হবে।

ঋণের সুদ এক অঙ্কে নামিয়ে আনতে গঠিত কমিটি কী সুপারিশ করেছে জানতে চাইলে তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের কমিটি যে সুপারিশ করেছে তা এখনো প্রকাশ করা হয়নি। পাবলিক হলে জানতে পারবে সবাই। গোপন রাখব না কিছু। পুঁজিবাজার সম্পর্কে তিনি বলেন, প্রতিদিন যে পুঁজিবাজারের সূচক নিম্নমুখী হচ্ছে এটাও একটি রিউমার। পুঁজিবাজারে একেকটা রিউমার আসে, এটা বহু দিন চলে। আবার স্টেবল হয়।

অর্থমন্ত্রী বলেন, একটা গুজব হচ্ছে, সরকার ব্যাংকগুলো খালি করে ফেলছে। সরকার সব টাকা ব্যাংক থেকে নিয়ে যাচ্ছে। সরকার সব টাকা ব্যাংক থেকে নেবে কেন। আমরা আগে টাকা নিতাম দুই সোর্স থেকে। এর মধ্যে মেইন সোর্স ছিল সঞ্চয়পত্র। তারপর প্রয়োজন হলে নিতাম ব্যাংক থেকে। এবার হয়েছে উল্টো। বেশি টাকা নিচ্ছি ব্যাংক থেকে।

More News Of This Category