1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

ডিআইইউতে ১২-১৭ নভেম্বর বিশ্ব উদ্যোক্তা সপ্তাহ!

বিশ্বের ১৭০টি দেশের সঙ্গে বাংলাদেশেও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (ডিআইইউ) ১২-১৭ নভেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে সপ্তাহব্যাপী বিশ্ব উদ্যোক্তা সপ্তাহ ২০১৮। ডিআইইউর ৭১ মিলনায়তনে ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়। এ সপ্তাহের উদ্বোধন করবেন বাংলাদেশ সরকারের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের প্রকল্প পরিচালক মোস্তাফিজুর রহমান।

সংবাদ সম্মেলনে বলা হয়, বাংলাদেশে উদ্যোক্তা উন্নয়ন শীর্ষক আলোচনা সভা, কর্মশালা, দেশের প্রতিভাবান তরুণদের মধ্যে ব্যবসা প্রস্তাব প্রতিযোগিতা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে উদ্যোক্তা সম্মেলনসহ নানা অনুষ্ঠান থাকছে এ কর্মসূচিতে।

মিট দ্য প্রেস অনুষ্ঠানে বিশ্ব উদ্যোক্তা সপ্তাহের বিস্তারিত তুলে ধরেন ডিআইইউর ভারপ্রাপ্ত উপাচার্য হামিদুল হক খান ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন ডিআইইউর স্টুডেন্টস অ্যাফেয়ার্সের পরিচালক সৈয়দ মিজানুর রহমান, ক্যারিয়ার ডেভেলপমেন্ট সেন্টারের পরিচালক আবু তাহের খান, এন্ট্রাপ্রেনিউরশিপ বিভাগের প্রধান মোহাম্মদ শিবলী শাহরিয়ার প্রমুখ।

অনুষ্ঠানে ভারপ্রাপ্ত উপাচার্য হামিদুল হক খান বলেন, ‘ঔপনিবেশিক যুগ থেকেই আমাদের মাথার মধ্যে চাকরি করার ধারণা পাকাপোক্ত হয়ে আছে। এ ধারা ভাঙতে হবে। কারণ, একটি দেশ শুধু চাকরিজীবী দিয়ে উন্নতি করতে পারে না। দেশের সামগ্রিক উন্নতির জন্য প্রচুর উদ্যোক্তা প্রয়োজন।

ডিআইইউ বাংলাদেশে উদ্যোক্তা তৈরির লক্ষ্যে প্রথম ও একমাত্র “এন্ট্রাপ্রেনিউরশিপ’ বিভাগ চালু করাসহ বিভিন্ন উদ্যোগ নিয়েছে।’ বিশ্ব উদ্যোক্তা সপ্তাহ উদ্‌যাপন সেই উদ্যোগেরই অংশ বলে মন্তব্য করেন হামিদুল হক খান। তিনি বলেন, বিশ্ব উদ্যোক্তা সপ্তাহ উদ্‌যাপন আমাদের শিক্ষার্থীদের মধ্যে উদ্যোক্তা হওয়ার ইচ্ছাকে জাগ্রত করবে বলে আশা করা যায়।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান বলেন, পৃথিবীর ১৭০টি দেশে বিশ্ব উদ্যোক্তা সপ্তাহ পালিত হবে। বাংলাদেশে উদ্যোক্তা সপ্তাহ উদ্‌যাপনের জন্য বেছে নেওয়া হয়েছে ডিআইইউকে, কারণ এই বিশ্ববিদ্যালয়ে উদ্যোক্তা বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জনের জন্য এন্ট্রাপ্রেনিউরশিপ বিভাগ রয়েছে।

মুনির হাসান আরও বলেন, বাংলাদেশে উদ্যোক্তা তৈরি করতে হলে প্রবীণ উদ্যোক্তা, সরকার ও রাজনীতিবিদদের এগিয়ে আসতে হবে। প্রসঙ্গত, ২০১৫ সাল থেকে বাংলাদেশে ডিআইইউ সপ্তাহব্যাপী বিশ্ব উদ্যোক্তা সপ্তাহ উদ্‌যাপন করে আসছে। বিজ্ঞপ্তি।




More News Of This Category