1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

দাম কমবে হাইব্রিড গাড়ির!

পরিবেশ দূষণ এবং জ্বালানি ব্যয় কমাতে হাইব্রিড গাড়ির আমদানি উৎসাহিত করতে এই ধরনের গাড়ি আমদানি কর ২৫ শতাংশ কমানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

মুহিত বলেন, হাইব্রিড গাড়ির আমদানি উৎসাহিত করতে ১ হাজার ৮০০ সিসি পর্যন্ত হাইব্রিড মোটরগাড়ি আমদানি সম্পূরক শুল্ক ২৫ শতাংশ কমিয়ে ২০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। আগে এই করহার ৪৫ শতাংশ ছিল।

অর্থমন্ত্রী বলেন, এক বছর পর্যন্ত ব্যবহার করা গাড়ি আমদানির জন্য কোনো কর দিতে হবে না। পুরাতন গাড়ি আমদানি নিরুৎসাহিত করার লক্ষ্যে বর্তমানে বিদ্যমান অবচয় সুবিধা বছরভিত্তিক ৫ শতাংশ হারে হ্রাস করার প্রস্তাব করা হয়েছে। তবে যত পুরোনো গাড়ি আমদানি করা হবে কর তত বেশি দিতে হবে।

তিনি বলেন, এক বছরের বেশি থেকে দুই বছর পর্যন্ত পুরাতন বা রিকন্ডিশন্ড গাড়ি ও যানবাহনের জন্য ১০ শতাংশ, দুই বছরের বেশি থেকে তিন বছর পর্যন্ত পুরাতন বা রিকন্ডিশন্ড গাড়ি ও যানবাহনের জন্য দিতে হবে ২০ শতাংশ কর। তিন বছরের বেশি থেকে চার বছর পর্যন্ত পুরাতন বা রিকন্ডিশন্ড গাড়ি ও যানবাহন আমদানির জন্য দিতে হবে ৩০ শতাংশ কর। চার বছরের বেশি থেকে পাঁচ বছর বয়সী পুরাতন বা রিকন্ডিশন্ড গাড়ি ও যানবাহনের জন্য দিতে হবে ৩৫ শতাংশ কর।

তথ্যসূত্র: বাংলা নিউজ ২৪ ডটকম।

More News Of This Category