1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

দেশের বাইরে জ্বালানী তেল ও গ্যাসক্ষেত্র স্থাপনে নজর ভারতের

অভ্যন্তরীণ উত্তোলন বাড়াতে না পারায় এখন দেশের বাইরে জ্বালানি তেল ও গ্যাসক্ষেত্র স্থাপন করতে চায় ভারত। এ লক্ষ্যে এরই মধ্যে রাশিয়ার সঙ্গে প্রাথমিক আলোচনাও করেছে দেশটি। সম্প্রতি দেশটির তেলমন্ত্রী ধামেন্দ্র প্রধান এ তথ্য জানিয়েছেন। খবর রয়টার্স।

ভারত বিশ্বের তৃতীয় শীর্ষ জ্বালানি তেল ব্যবহারকারী দেশ। অভ্যন্তরীণ চাহিদার প্রায় ৮০ শতাংশ আমদানির মাধ্যমে পূরণ করে তারা। ফলে জ্বালানি তেলের বাজারে দাম বৃদ্ধি পেলে দেশটির ওপর সেটি বড় প্রভাব ফেলে। এজন্য এখন দেশের বাইরে নতুন নতুন তেলক্ষেত্রে বিনিয়োগ করতে চায় ভারত।

তেলমন্ত্রী ধামেন্দ্র প্রধান বলেন, আমরা এখন দেশের বাইরে বিনিয়োগে নজর দিচ্ছি। বিশেষ করে রাশিয়ার পূর্বাঞ্চলীয় এলাকায় তেল ও গ্যাসক্ষেত্রে বিনিয়োগের প্রস্তুতি নেয়া হচ্ছে বলেও জানান তিনি। জ্বালানি তেলের দাম বৃদ্ধি ভারতের জন্য বড় চ্যালেঞ্জ উল্লেখ করে মন্ত্রী বলেন, পরিবর্তিত ভূরাজনৈতিক অবস্থা আমাদের জন্য উদ্বেগ ও অনিশ্চয়তা তৈরি করেছে।

ভারতের অনেক প্রতিষ্ঠান এরই মধ্যে বিদেশে তেল ও গ্যাস অনুসন্ধানে কাজ করছে। কিন্তু এসব প্রতিষ্ঠান এখনো পুরোপুরি উত্তোলনে আসতে পারেনি। এর আগেও দেশের বাইরে তেল ও গ্যাসক্ষেত্রে বিনিয়োগের বিষয়টি উল্লেখ করে তেলমন্ত্রী ধামেন্দ্র জানান, একসময় আফ্রিকার কয়েকটি দেশে বিনিয়োগ করে ভারত। কিন্তু এসব দেশের ভূরাজনৈতিক চ্যালেঞ্জের কারণে এটি পুরোপুরি কার্যকর করা যায়নি।

More News Of This Category