1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

দোকান বা সুপারশপের চোর ধরার নতুন পদ্ধতি

দোকানে বা সুপারশপে গিয়ে হাতটানের অভ্যাস অনেকের আছে। চোরের উপদ্রব থেকে মুক্তি পেতে সিসি টিভি, ক্যামেরা, স্ক্যানসহ নানা প্রযুক্তির আশ্রয় নেয় দোকানগুলো। তবে দোকানের নিরাপত্তার বিষয়টিকে একধাপ এগিয়ে নিল মার্কিন সুপারমার্কেট জায়ান্ট ওয়ালমার্ট।

তাদের দোকানে চুরি শনাক্ত করতে কৃত্রিম বুদ্ধিমত্তাযুক্ত ইমেজ রিকগনিশন ক্যামেরা ব্যবহারের বিষয়টি নিশ্চিত করেছে তারা। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। ওয়ালমার্টের সুপারশপে এমনভাবে ক্যামেরা ব্যবহার করা হয়েছে, যাতে ক্রেতা কী কী জিনিস নিচ্ছেন, তা নজরদারি করা যায়।

ক্রেতা তাঁর শপিং ব্যাগে কোনো জিনিস রাখলে তা শনাক্ত করে রাখবে ক্যামেরা। এতে ক্যাশিয়ারের স্ক্যান করার প্রয়োজন পড়বে না। ক্রেতা নিজে থেকেই বিল দিতে পারবেন। ব্যবসা ও প্রযুক্তিবিষয়ক সাইট বিজনেস ইনসাইডারকে ওয়ালমার্ট বলেছে, তাদের এক হাজারের বেশি স্টোরে এ প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে।

ক্রেতা ও সহযোগীদের নিরাপত্তা নিশ্চিত করতে তারা একে বিনিয়োগ হিসেবে দেখছে। তাদের এ প্রকল্পের নাম ‘মিসড স্ক্যান ডিটেকশন’। তাদের এ প্রযুক্তি সরবরাহ করেছে আইরিশ কোম্পানি এভারসিন। এ প্রযুক্তিতে ক্যামেরা কোনো ক্রেতার ভিডিও করে না বরং দোকানের জিনিসপত্র ট্র্যাকিং করে।

কোনো জিনিস স্ক্যান করার আগেই বা স্ক্যান ছাড়া ব্যাগে রাখা হলে এবং তার দাম না দিয়ে বেরোতে চাইলে ওই সিস্টেম দোকানের কর্মীকে জানিয়ে দেবে। নতুন প্রযুক্তি যুক্ত হওয়ার পর থেকে ওয়ালমার্টের স্টোরগুলোয় চুরির পরিমাণ অনেক কমে গেছে বলে দাবি করা হয়েছে।

More News Of This Category