1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :

ধনী থেকে আরও ধনী হওয়ার কৌশল!

বেহিসাবি ব্যবহারের ফলে সাগরের পানিও নাকি একদিন কমে যায়! এই প্রবাদ নিয়ে বিতর্ক থাকতে পারে, কিন্তু সম্পদের ক্ষেত্রে এটি চিরসত্য। তাই যেসব ধনী ব্যক্তি দিনে দিনে আরও ধনী হয়ে ওঠেন, দেখা গেছে তাদের প্রায় সবাই ‘কমন’ কিছু কৌশল ব্যবহার করেন।

১. সঞ্চয়: যদি আপনি ধনী হওয়ার একটি মাত্র কার্যকরী উপায় জানতে চান, তাহলে উত্তর হবে ‘সঞ্চয়’। হ্যাঁ, সঞ্চয় ছাড়া আপনি কোনো দিন সত্যিকারের ধনী হতে পারবেন না। যারা দিনকে দিন আরও ধনী হয়ে ওঠেন তারা সবাই সঞ্চয়ের দিকে খেয়াল রাখেন। সঞ্চয় করার সঠিক নিয়ম কী? এই প্রশ্নের উত্তর দিয়েছেন বিখ্যাত মার্কিন ব্যবসায়ী ওয়ারেন বাফেট, ‘ব্যয়ের পর যা বাকি থাকে, তাই সঞ্চয় করো না সঞ্চয়ের পর যা বাকি থাকে, তাই ব্যয় করো।’

২. আয়ের একাধিক উৎস: সচেতন ব্যবসায়ীরা কখনো একটি ব্যবসা নিয়ে বসে থাকেন না। সব সময় তারা আলাদা-আলাদা উৎস খোঁজেন। তাতে একটিতে আয় না হলে অন্যটিতে আয় হওয়ার সুযোগ থাকে।

৩. ছুটতে থাকুন: এক কাজে সফল হওয়ার পর আরেকটির পেছনে ছুটতে থাকুন। ধনী ব্যক্তিরা তাই করেন। যে সম্পদ আছে, তাই নিয়ে বসে থাকেন না। বরং নতুন করে সম্পদ বাড়ানোর চেষ্টা করে যান।

৪. শিখতে থাকুন: শিক্ষার কোনো শেষ নেই। কাজ করতে করতে শিখতে থাকুন। ব্যবসায় নামার আগে অনেক কিছুই আপনার অজানা থাকবে। দিনে দিনে সেসব জানবেন। ধনী ব্যক্তিরা প্রত্যেকটি জিনিসের ভেতর থেকে নতুন আইডিয়া খোঁজার চেষ্টা করেন। এতে তাদের সামনে নতুন সম্ভাবনার দুয়ার খুলে যায়।

৫. মনস্থির করুন: বিক্ষিপ্তভাবে কোনো কাজ করবেন না। লক্ষ্য সম্পর্কে স্পষ্ট ধারণা রাখুন। কী করতে যাচ্ছেন সে সম্পর্কে আগে থেকে অবগত হোন। ধনী ব্যক্তিরা কখনো অজানায় ঢিল ছোড়েন না। জেনেশুনে, বুঝে তারপর তারা কাজে হাত দেন।

More News Of This Category