1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

ধনী দেশ হতে হলে শিক্ষাব্যবস্থা পাল্টাতে হবে

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত দেশে পরিণত করতে হলে বর্তমান শিক্ষাব্যবস্থা দিয়ে তা সম্ভব নয়। সেজন্য বর্তমান শিক্ষাব্যবস্থার আমূল পরিবর্তন দরকার।

জাতীয় রাজস্ব বোর্ড ভবনে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে বিদায়ী শুভেচ্ছা ও নতুন অর্থমন্ত্রী মুস্তফা কামালকে শুভেচ্ছা ও স্বাগত জানাতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভুইয়ার সভাপতিত্বে প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মুস্তফা কামাল বলেন, চতুর্থ শিল্পবিপ্লবের যে প্রত্যাশা করি তা হবে না। বর্তমান শিক্ষাব্যবস্থা টেকনোলজি বেইজডও নয়। এই শিক্ষাব্যবস্থা দিয়ে বর্তমান ও আগামীর চাহিদা পূরণ অসম্ভব। এজন্য শিক্ষাব্যবস্থায় ব্যাপক সংস্কার প্রয়োজন।

অনুষ্ঠানে সাবেক অর্থমন্ত্রী মুহিত বলেন, ১৯৬২ সালে রেল বিভাগে চাকরি করতে গিয়ে প্রথম আমার বাজেটের সঙ্গে পরিচয়। সাহিত্যের ছাত্র হয়েও এখন আমি অর্থনীতির লোক।

তিনি বলেন, অবসরে গেছি মানে সক্রিয় কর্মকান্ডে নেই। তবে একেবারেই শেষ হয়ে যাইনি। বর্তমান অর্থমন্ত্রী যদি প্রয়োজন মনে করেন তাহলে সহযোগিতা করতে প্রস্তুত রয়েছি।

তিনি বলেন, আয়কর রিটার্ন দাখিলকারীর সংখ্যা এখন ৩০ লাখ ছাড়িয়েছে। এটাকে ১ কোটিতে উন্নীত করা সম্ভব। এনবিআর চেয়ারম্যান বলেন, আমাদের নতুন অর্থমন্ত্রী একজন দক্ষ লোক।

More News Of This Category