1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :

নতুন ব্যবসা সুপারচার্জ করার ৮ কৌশল

হাতের রেখায় মানুষের ভাগ্য থাকে না, মানুষের ভাগ্য থাকে কর্মে। প্রত্যেক সফল উদ্যোক্তা নিজেদের ভাগ্য নিজেরাই তৈরি করেছেন। তারা সমালোচনামূলক বিষয়গুলোতে দ্রুত সিদ্ধান্ত নেয় এবং সমস্যার সমাধান করেন। উপদেষ্টা বোর্ডের সদস্য ও অন্যান্য উদ্যোক্তাদের পরামর্শ, কৌশল নিজের শেখার খাতায় জমা রাখেন।

সফল উদ্যোক্তা হতে হলে ঝুকি থাকবেই। তবে যে কোনো পরিস্থিতিতে সর্বোচ্চ প্রবৃদ্ধির জন্য আপনার ব্যবসার সূচনায় সুপারচার্জ করতে নিম্নোক্ত আটটি টিপস অনুসরন করতে পারেন:

১. সহায়তার বদলে সাহায্যকারীর সঙ্গে নিজেকে সম্পৃক্ত করুন: আপনি যা বলেন সাহায্যকারী তাই করেন। সেক্ষেত্রে আপনার থেকে সাহায্যকারীকে আরও বেশি দক্ষ হতে হবে। যাতে তাকে আপনার দক্ষতার বাইরের কাজে প্রয়োজন মত ব্যবহার করতে পারেন। সাহায্যকারী খুজে পাওয়া খুবই সহজ কিন্তু তাদের বোঝানো, প্রশিক্ষন এবং ত্রুটি ধরে ধরে নির্দেশনা দেয়া কষ্টসাধ্য। একটি টিম শক্তিশালী হয় মুলত দক্ষতা ও টিম গঠনের উপর নির্ভন করে।

২. বহির্মুখী নগদ অর্থ প্রবাহ পরিচালনা: একজন উদ্যোক্তার বিভিন্ন ব্যয় পরিচালনার মত হাজারও দৈনন্দিন সংকট মোকাবেলা করাও খুব সহজ। উদ্দেশ্য শুধু হতে হবে মুল্য পরিশোধ নয়, ব্যয় কমানো কিংবা মূলধন পরিশোধও।

৩.বিনিয়োগের পূর্বে স্থানগত প্রয়োজনীয়তা নিরুপন: প্রথমে ব্যাবসার আকার, গঠন, বিপণন ও কর্মী চাহিদা সম্পর্কে বাস্তব ধারনা নিতে হবে। এরপর কি পরিমাণ অর্থ আপনার বিনিয়োগকারীদের কাছ থেকে নেয়া প্রয়োজন তা ঠিক করে ফেলুন। নগদ প্রবাহ সঙ্কটের কথা না ভেবে দ্রুত বিনিয়োগকারীদের সাথে কথা বলা শুরু করুন।

৪. ধরে নিন আপনার প্রাথমিক কৌশল ব্যর্থ হবে : তার মানে আপনি ক্রমাগত বাস্তবতার দিকে ধাবিত হচ্ছেন এবং বাস্তবতা মেনে নিতে প্রস্তুত। যে উদ্যোক্তা শুধু একটি পরিকল্পনা নিয়ে থাকে এবং কোন সম্পদ বা শক্তি পুনরুদ্ধারের চেস্টা না করে সে কখনই সফল হতে পারে না। মনে রাখতে হবে প্রত্যেক সফল উদ্যোক্তা একাধিক পরিকল্পনা গ্রহন করে থাকেন।

৫. শক্তি ও সময় সচেতনতা: আপনার মুখের হাসির সঙ্গে “না” বলতে ভয় পাবেন না। সব বিষয়ে “হা” বলবেন না, তাতে ক্ষতিগ্রস্ত হতে পারেন। গ্রাহকদের আকৃষ্ট করতে এবং সংকটপূর্ন মুহুর্তে অগ্রাধীকারের ভিত্তিতে কৌশলি হওয়া জরুরী। শিখুন কীভাবে জীবনের ভারসাম্য রাখবেন।

৬.উপদেষ্টা নিয়োগের সতর্কতা: একজন বিশেষজ্ঞ ও দক্ষ উপদেষ্টা সবসময় কোনো সি-স্তরের নির্বাহী অপেক্ষা বেশী মূল্যবান। আত্মরক্ষার জন্য প্রলোভন দেখাবেন না, সেই সাথে প্রয়োজনের চেয়ে বেশি বুদ্ধিমানকেও পরিত্যাগ করুন। সক্রিয় পরামর্শদাতা এবং গ্রাহকের প্রতিক্রিয়া শুনুন।

৭.প্রথম মেধাস্বত্ত্ব নিবন্ধন করুন: আপনার মেধা সম্পদের অবৈধ ব্যবহারকারীকে বাধাগ্রস্ত করতে প্রতিযোগিতামূলক আইনগত ব্যাবস্থা গ্রহণ করুন। এ জন্য মেধা সম্পত্তি নিবন্ধন করতে হবে। যেকোন মেধা সম্পত্তি অনেক দরকারী। যেমন-হলোগ্রাম/ট্রেডমার্ক, গ্রন্থস্বত্ব, নাম ইত্যাদি। মনে রাখতে হবে, কোন মালিকানার বিষয়বস্তু মৃত নয়।

৮.পণ্য বিক্রির আগে বিপনন শুরু করুন: আগে সামাজিক যেগাযোগের মাধ্যম এবং ক্রেতাদের মধ্যে প্রচারনা চালান। যদি আপনি কোন আগ্রহ দেখতে না পান, তাহলে বুঝবেন পণ্য বিক্রির এখন সময় নয়। ভাল পন্য বিক্রির আগে বিপণন বেশী গুরুত্বপূর্ণ।

আপনার অভিজ্ঞতা কতটা সেটা আসল নয়, একটি সফল ব্যবসা সর্বদা আপনাকে অনুপ্রেরনা জোগাবে এটাই দরকারী। কখনো কখনো মন্দা আসতেই পারে। তবে সবসময় সিদ্ধান্ত নিন সামনের দিকে অগ্রসর হতে। বাজার আলস হলে কোন কিছুই প্রতিযোগীতা মুলক বাজারে দ্রুত অগ্রসরমান হয় না।

সর্বোপরি, আপনার সূচনা সফল করতে কতটা ভাগ্য করেছেন সেটা বিবেচ্য বিষয় নয়। মনে রাখবেন সফল হতে ভাল মানসিকতা, বাস্তবসম্মত লক্ষ্য, উৎপাদনশীল সম্পর্ক, ভাল পরিকল্পনা এবং কঠোর পরিশ্রমের কোন বিকল্প নেই।

More News Of This Category