1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

নিজেকে যোগ্য হিসেবে প্রস্তুত করতে চাইলে!

আপনি কী কখনো চিন্তা করেছেন কিভাবে কাটছে আপনার বেশিরভাগ সময়? কি করছেন অবসর সময়ে? আপনি যদি ভেবে থাকেন আপনি তরুণ, এখনো সময় আসেনি ভাবার, তবে জেনে রাখুন এটাই উপযুক্ত সময় নিজেকে নিয়ে ভাবার আর একজন যোগ্য তরুণ হিসেবে গড়ে ওঠার। চলুন জেনে নিই কিভাবে তা সম্ভব।

১) দুইটি নতুন ভাষা শিখুনঃ মাতৃভাষা ছাড়াও আরো দুইটি নতুন ভাষা শিখুন, যার একটি হতে হবে অবশ্যই ইংরেজি। এটি আপনাকে বিভিন্ন মানুষের সাথে সহজে যোগাযোগ করতে সাহায্য করবে।

২) নিজের স্বাস্থ্য ঠিক রাখুনঃ সবসময় মনে রাখবেন স্বাস্থ্য ভাল থাকলে আপনি যে কোন কাজ সহজে করতে পারবেন। আপনার মনও খুব হাসিখুশি থাকবে। তাই খাওয়াদাওয়া এবং শরীর চর্চার দিকে মন দিন।

৩) নিজের চুল এবং পোশাক সুন্দর রাখুনঃ সবসময় নিজের চুলের যত্ন নিন। আপনার চুলের ধরণ বুঝে এর সাথে মানানসই সামগ্রী ব্যবহার করুন। আর নিজের পোশাক পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন। এতে আপনার মধ্যে আত্মবিশ্বাস গড়ে উঠবে।

৪) পরিকল্পনা নিশ্ছিদ্র করুনঃ নিজের জন্যে একটি ভাল পরিকল্পনা করুন। আপনি কোন বিষয়টি ভাল পারেন বা পেশা হিসেবে কোন কাজটিকে বেছে নিতে চান তা ঠিক করুন। মনে রাখবেন, পরিকল্পনাহীন ব্যক্তি পাইলটহীন বিমানের মত।

৫) সবার সাথে মিশুনঃ সহজে সবার সাথে মিশতে পারা একটি বড় গুণ। আপনার চেয়ে বড়-ছোট, সেটি বয়স বা আর্থিক সামর্থ্য যেদিকেই হোক না কেন সহজে মেশার চেষ্টা করুন। খেয়াল করলে দেখবেন সবার থেকেই কিছু না কিছু শেখার আছে।

৬) একটি ভাল শখ গড়ে তুলুনঃ একটি ভাল শখের অভ্যাস করুন। সেটি হতে পারে বই পড়া, লেখালেখি, গান শোনা, বাগান করা কিংবা ফটোগ্রাফি। খেয়াল রাখবেন, আপনার যেই কাজটি মন থেকে করতে ইচ্ছা করে সেটিকেই শখ হিসেবে বেছে নিন। নিজেকে কোন শখের কাজে ব্যস্ত রাখলে অনেক বাজে অভ্যাস থেকে বেঁচে থাকতে পারবেন।

৭) পার্ট টাইম কাজ করুনঃ কোথাও পার্ট টাইম কাজ করা শুরু করুন। এটি আপনাকে অফিসের বিভিন্ন নিয়ম কানুন মানার অভ্যাস গড়ে তুলতে সাহায্য করবে। সাথে আপনার অভিজ্ঞতার ঝুলিও ভারি করে তুলবে।

একটা সময় পর দেখবেন, আপনার আশেপাশের বন্ধুদের চেয়ে আপনি অনেক দিকেই এগিয়ে রয়েছেন। যে কোন প্রতিযোগিতায় আপনি অন্যদের চেয়ে ভাল করছেন। এর কারণ শুধু প্রচুর পড়ালেখা নয়। কিছু অভ্যাস আর নিয়মানুবর্তিতা। আর এই সব মেনে নিজেকে একজন যোগ্য তরুণ হিসেবে গড়ে তুলুন।

More News Of This Category