1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

বিল গেটস সম্পর্কে পাঁচ তথ্য

মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস এখন বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী ব্যক্তি। ১৯ সেপ্টেম্বর পর্যন্ত তাঁর নিট সম্পদমূল্য ছিল ১০৫ দশমিক ৮ বিলিয়ন ডলার। মাইক্রোসফট থেকে সরে এসেছেন বিল গেটস। তিনি এখন বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনকেই বেশি সময় দিচ্ছেন। আসুন জেনে নেই বিল গেটস নিয়ে দারুণ পাঁচ তথ্য।

১. সেকেন্ডে আয় ৩৮০ ডলার: বিজনেস ইনসাইডার বিল গেটসের আয় নিয়ে মজার কিছু তথ্য বের করেছে। যেমন: প্রতি সেকেন্ডে তাঁর আয় ৩৮০ ডলার, এই হিসাবে প্রতি মিনিটে আয় ২২ হাজার ৮৩১ ডলার। তাঁর নিট সম্পদের মূল্য ক্রোয়েশিয়া, কম্বোডিয়া ও বাহামার মোট দেশজ উৎপাদনের সমান।

একজন গড় আমেরিকান, যাঁর ব্যাচেলর ডিগ্রি আছে, সারা জীবনে গড়ে আয় করেন ২২ লাখ ডলার। আর বিল গেটস এই অর্থ মাত্র দেড় ঘণ্টায় আয় করেন। এখন তিনি যদি প্রতিদিন ১০ লাখ ডলার খরচ করবেন বলে ঠিক করেন, তাহলে লাগবে ২৮৫ বছর।

২. দান প্রায় ৩৬ বিলিয়ন ডলার: জনপ্রিয় ম্যাগাজিন ফোর্বস-এর দেওয়া তথ্য হচ্ছে, বিল গেটস এখন পর্যন্ত তাঁর নিট সম্পদের ২৭ শতাংশ জনহিতে দান করেছেন। টাকার অঙ্কে তা ৩৫ দশমিক ৮ বিলিয়ন ডলার। তিনি মূলত মাইক্রোসফটের শেয়ার বিক্রি করে তা দান করেছেন। তবে নিজের সম্পদ ও অন্যান্য পারিবারিক ফাউন্ডেশন মিলিয়ে তাঁর দানের পরিমাণ আরও বেশি—সাড়ে ৪৫ বিলিয়ন ডলার।

৩. এবার আয় ১৭ বিলিয়ন ডলার: বিল গেটস ২০১৯ সালে এখন পর্যন্ত সম্পদ বাড়িয়েছেন ১৭ বিলিয়ন ডলার। তিনি তাঁর সম্পদের ৬০ শতাংশ বিনিয়োগ করেছেন নানা ধরনের মূলধনি শেয়ারে। আর বিনিয়োগের ক্ষেত্রে তাঁকে আগ্রাসীই মনে করা হয়। কেননা, এক আমেরিকান গড়ে নিজ সম্পদের ৩২ শতাংশ বিনিয়োগ করে থাকেন।

৪. বাড়ির নাম জানাডু ২.০: সেরা চলচ্চিত্র মানেই অরসেন ওয়েলসের সিটিজেন কেইন। সিনেমার মূল চরিত্র চার্লস ফসটারের কাল্পনিক বাড়ির নাম ছিল ‘জানাডু’। বিল গেটস তাঁর বাড়ির নামও রেখেছেন ‘জানাডু ২.০’। ওয়াশিংটনের মেডিনায় অবস্থিত বাড়িটির মূল্য ১২ কোটি ৭০ লাখ ডলার। এর আয়তন ৬৬ হাজার বর্গফুট।

৫. পরেন ১০ ডলারের ঘড়ি, কিন্তু: বিল গেটসের হাতঘড়িটির দাম মাত্র ১০ ডলার। নিজেই নিজের প্লেট পরিষ্কার করেন। কিন্তু তাঁর নিজের লাইব্রেরিতে আছে এক মহামূল্যবান সম্পদ। লেওনার্দো দা ভিঞ্চির নোটবুক। এর নাম কোডেক্স লেইচেস্টার। এর মূল্য ৩ কোটি ৮ লাখ ডলার।

More News Of This Category