1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :

পান, জর্দা, সিগারেটের ব্যবসা হালাল নাকি হারাম?

ইসলাম বিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’ অনুষ্ঠানে পান সিগারেটের ব্যবসা হালাল নাকি হারাম এই প্রশ্নের উত্তর দিয়েছেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ মতিউল ইসলাম।

প্রথম দুটি শব্দ পান ও সিগারেট, দুটি আলাদা বিষয়। সিগারেট খাওয়া ইসলামে সম্পূর্ণ হারাম। এটি কোরআন সুন্নাহ দ্বারা সাব্যস্ত হয়েছে। পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা বলেছেন, ‘তোমরা নিজেরা নিজেদের ধ্বংসের দিকে ঠেলে দিও না।’

চিকিৎসা বিজ্ঞানের মতে, ধূমপান মানে বিষপান। এই ব্যাপারে দুনিয়ার সব ওলামায়ে কেরাম একমত হয়েছেন যে, সিগারেট পান করা হারাম।

আর যেকোনো হারাম জিনিসের ব্যবসা করা ঠিক নয়। যেমন : মদ হারাম এবং মদের ব্যবসাও করা যাবে না। তেমনি সিগারেট হারাম তাই সিগারেটের ব্যবসাও করা যাবে না।

তবে পানের মাসয়ালাটি ভিন্ন। পানের সঙ্গে যারা জর্দা খায়, তাদের বলব জর্দা কিন্তু সিগারেটের একটি অংশ, এটি তামাক। জর্দাও তামাক, এই জন্য জর্দা পরিহার করে এমনিতেই কেউ যদি পানপাতা সুপারি দিয়ে খায় সেটি জায়েজ। কারণ এখানে নেশার কোনো ব্যাপার নেই।

জর্দা এবং সিগারেটের মাসয়ালা একই। যেটা হারাম সেটার ব্যবসা করাও হারাম। হালাল ব্যবসার চেষ্টা করুন, চেষ্টা করলে আল্লাহ আপনার ব্যবসার পথ খুলে দেবেন ইনশা আল্লাহ।

আল্লাহ তায়ালা বলেছেন, যে ব্যক্তি আল্লাহকে ভয় করে চলবে আল্লাহ তার জন্য রিজিকের এমন ব্যবস্থা করে দেবে যা তার কল্পনায়ও ছিল না। তথ্যসূত্র: বিডি২৪লাইভ

More News Of This Category