1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :
সফলতার গল্প :

ফেসবুক গুগলের কর্মীদের বছর জুড়ে বাসায় থেকে কাজের সুযোগ

বৈশ্বিক সার্চ জায়ান্ট গুগল এবং সোস্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক তাদের কর্মীদের চলতি বছরের শেষ পর্যন্ত বাসায় থেকে কাজ করার সুযোগ দিতে যাচ্ছে। উভয় প্রযুক্তি প্রতিষ্ঠান শিগগিরই তাদের কার্যালয় খোলার পরিকল্পনা নিয়ে কাজ করছে। এক্ষেত্রে বেশির ভাগ কর্মীকে বছরের বাকি সময় বাসায় থেকে কাজ করার সুযোগ দেয়ার বিষয়টি নিয়ে ভাবা হচ্ছে। খবর এএফপি ও বিবিসি।

গুগলের পক্ষ থেকে জানানো হয়, এক মিটিংয়ে প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুন্দর পিচাই ‘রিমোট ওয়ার্ক পলিসি’ চলতি বছরের শেষ পর্যন্ত বর্ধিত করার বিষয়ে মতামত দিয়েছেন। বিপুলসংখ্যক কর্মীর স্বাস্থ্য নিরাপত্তাবিষয়ক এ সিদ্ধান্তে সম্মতি মিলেছে প্রতিষ্ঠানের বাকি গুরুত্বপূর্ণ নির্বাহীদের। শিগগিরই এ বিষয়ে গুগলের আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে। একই সঙ্গে জানানো হবে কোন কর্মীদের অফিসে এসে কাজ করতে হবে।

প্রতিবেদন অনুযায়ী, ফেসবুকের পক্ষ থেকেও রিমোট ওয়ার্ক পলিসি চলতি বছরের শেষ পর্যন্ত বর্ধিত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিষয়টি নিয়ে শিগগিরই আনুষ্ঠানিক ঘোষণা দেবে ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ। গত মার্চের শুরুতে গুগলের সুইজারল্যান্ডের জুরিখ কার্যালয়ের কর্মীদের কভিড-১৯ পরীক্ষা করা হলে একজনের শরীরে পজিটিভ শনাক্ত হয়।

এরপর যুক্তরাষ্ট্রের কার্যালয়েও কয়েক কর্মীর শরীরে কভিড-১৯ শনাক্ত হয়। বিপুলসংখ্যক কর্মীর স্বাস্থ্য নিরাপত্তার স্বার্থে বিশ্বজুড়ে সব কার্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছিল গুগল। বিবৃতিতে ওই সময় গুগল জানায়, বিশ্বজুড়ে গুগল কর্মীদের কভিড-১৯ আক্রান্তের সংখ্যা বেড়ে যাচ্ছে। কর্মীদের করোনায় আক্রান্ত হওয়ার বিষয়টি নিয়ে আমরা উদ্বিগ্ন।

গুগলের প্রত্যেক কর্মীর স্বাস্থ্যনিরাপত্তার বিষয়টি বিবেচনায় রেখে জনস্বাস্থ্য কর্মকর্তাদের পরামর্শ অনুসরণ করে প্রয়োজনীয় সব সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হয়েছে। বিভিন্ন দেশে নিজেদের কার্যালয় বন্ধের পাশাপাশি কর্মীদের ইরান, ইরাক, চীন, জাপান ও দক্ষিণ কোরিয়া ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করে প্রতিষ্ঠানটি।

চীনের উহান শহর থেকে নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব হয়। ভাইরাসটি এখন বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে। বিশ্বজুড়ে ৩৯ লাখ ৩৮ হাজারের বেশি মানুষ ভাইরাসটি সংক্রমিত হয়ে সৃষ্ট রোগ কভিড-১৯-এ আক্রান্ত হয়েছে। এছাড়া মৃতের সংখ্যা পৌনে তিন লাখ ছাড়িয়েছে। করোনা আতঙ্কে গুগল ও ফেসবুকের মতো অনেক বৃহৎ প্রযুক্তি প্রতিষ্ঠান তাদের কর্মীদের সুরক্ষা নিরাপত্তা বাড়াতে বৃহৎ সব প্রযুক্তি সম্মেলন বাতিল ঘোষণা করেছিল।

গেম ডেভেলপার কনফারেন্স (জিডিসি)-২০২০ ও ফেসবুকের এফ৮ সম্মেলন বাতিল করেছিল আয়োজক প্রতিষ্ঠান। এছাড়া মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (এমডব্লিউসি-২০২০) বাতিল করা হয়েছিল। শুরুতে গুগল নিজেদের বার্ষিক ডেভেলপার সম্মেলন আয়োজনের বিষয়ে অবিচল থাকার সিদ্ধান্ত জানালেও তা পরবর্তী সময়ে বাতিল করা হয়।

বিবৃতিতে ফেসবুকের এক মুখপাত্র বলেন, যেসব কর্মী বাসা থেকেই কাজ করতে পারছেন, তারা এমনটাই চালিয়ে যেতে পারবেন। আগামী ৬ জুলাই থেকে ফেসবুকের বিভিন্ন কার্যালয় খোলা শুরু হবে। কোন কর্মীদের অফিসে আসতে হবে, ফেসবুক এখন তা বিবেচনা করে দেখছে।

গত মাসে মার্ক জাকারবার্গ বলেন, যেহেতু বেশির ভাগ ফেসবুক কর্মী বাসা থেকে কাজ চালিয়ে নিতে পারছেন, তাই প্রতিষ্ঠানের দায়িত্ব হলো, যাদের এ সুযোগ নেই তারা যাতে আগে জনসাধারণের জন্য উন্মুক্ত ব্যবস্থাগুলো ব্যবহার করতে পারেন। তিনি বলেন, অন্তত ২০২১ সালের জুলাই পর্যন্ত ৫০ জন বা তার বেশি মানুষের উপস্থিতিতে ফেসবুক কোনো সমাবেশ বা মিটিং আয়োজন করবে না।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, কর্মীদের বাসা থেকে কাজ করার নির্দেশ দেয়া প্রথম প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর একটি ফেসবুক। কভিড-১৯ মহামারীতে কর্মীদের সমর্থনে বেশকিছু পদক্ষেপও নিয়েছে প্রতিষ্ঠানটি। বাসা থেকে কাজ করা এবং শিশুর পরিচর্যার জন্য কর্মীদের এক হাজার ডলার বোনাস দিয়েছে ফেসবুক।

More News Of This Category