1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

বাড়ি বানাতে যেসব বিষয়ে সতর্ক থাকতে হবে!

বাড়ি বানাতে কে না চায়। সামর্থ্য যাই হোক সবারই সপ্ন থাকে নিজের মনের মাধুরী মিশিয়ে নিজের সাধের বাড়িটি বানাবেন। আর চাইলেই তো হলো না, বাড়ি বানানোর আগে, বাড়ি বানানোর সময় ও বাড়ি বানানো চলাকালীন বেশ কিছু বিষয় বিবেচনা করতে হবে। চলুন আজ জেনে নেই বাড়ি বানানোর আগে কি কি বিষয় মাথায় রাখতে হবে।

১. সুন্দর বাড়ি তৈরিতে একজন স্থপতির পাশাপাশি একজন সিভিল ইঞ্জিনিয়ার অথবা স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার থাকা প্রয়োজন। ইনি আপনার বাড়ির ভিত্তি, রড, সিমেন্টের সুষম ডিজাইন করে দেবেন যা আপনার বাড়িটিকে ভূমিকম্প, ঝড় থেকে সুরক্ষা দিবে। ২. বাড়ি তৈরির আগে অবশ্যই মাটি পরীক্ষা করে নিতে হবে। এক্ষেত্রে কোনোভাবেই অবহেলা করলে চলবে না।

৩. বাড়ি নির্মাণকাজের সময় তদারকি করার জন্য অবশ্যই একজন সুপারভিশন ইঞ্জিনিয়ার রাখবেন। তিনি বাড়ি ঠিকঠাকমতো স্থপতির নির্দেশনা অনুযায়ী বানানো হচ্ছে কিনা সেদিকে খেয়াল রাখবেন। ৪. দক্ষ রাজমিস্ত্রী কাজে নিন। ৫. যতক্ষণ পর্যন্ত আপনার স্থাপনার কাজ শেষ না হচ্ছে নির্মাণকর্মী আর প্রতিবেশীর নিরাপত্তার বিষয়টি নিয়ে খুবই সচেতন থাকুন। ৬. দামি কোম্পানি কিংবা টাকা বাচাঁনো এগুলো বিবেচনা না করে গুনগত মান দেখে রড কিনুন।

৭. সিমেন্ট কেনার সময় থাকলে টেস্ট রিপোর্ট দেখে কিনুন। অথবা আপনার স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারের সাথে পরামর্শ করে নিন।কিনে আনার পর শুকনো জায়গায় রাখুন যাতে পানি না লাগে। কাজের পূর্বে সিমেন্ট খুলে যদি দেখেন সিমেন্ট জমাট বেধে আছে তাহলে তা পরিবর্তন করুন। কোনো ঝুঁকি নেবেন না।

৮. বালি কেনার সময় বালির এফ এম (FM= Fineness Modulus) ঠিক আছে কিনা দেখে নিন। কাজের পূর্বে চালনি দিয়ে চেলে নেযার ব্যবস্থা করুন যাতে ময়লা না থাকে। ৯.খোয়া (পাথর, ইটের) সে আপনি যাই দিন, কেনার সময় অবশ্য দেখে কিনুন পরিষ্কার এবং ভাল মানের খোয়া। ব্যবহারের পূর্বে পানি দিয়ে ভিজিয়ে নিন।

১০. ঢালাইয়ের কাজ শেষ হবার পর বিশেষ করে কলাম, ছাদে পানি দিন। প্রয়োজনে চটে মুড়িয়ে নিন, যেন পানি অনেকক্ষণ ধরে রাখতে পারে। এতে সিমেন্টের জমাট ভালভাবে ধরবে। ১১. অনেক সময়ই দেখা যায় কলামগুলো একেবারে ঢালাই দিয়ে দিচ্ছে এটা কখনই করবেন না। আপনার বিল্ডিংয়ের কলাম দুর্বল হলে কিন্তু কিছুই একে ধ্বসে পড়া থেকে আটকাতে পারবে না। প্রয়োজনে আপনার স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারের সাথে পরামর্শ করে নিন।

তথ্যসূত্র: আরটিভি অনলাইন।

More News Of This Category