বিদেশ যেতে চাইলে ভিসার খোঁজ অনলাইনে

বিদেশে অভিবাসন, পড়াশোনা, কাজ কিংবা ভ্রমণের ভিসার জন্য প্রতিবছর অনেকেই আবেদন করেন। ভিসা আবেদনে বহু কাঠগোড় পোহাতে হয়। সেই ভোগান্তি থেকে পরিত্রাণ পাওয়ারও উপায় আছে। বর্তমানে দরকারি সব তথ্যই পাওয়া জানা যায় অনলাইনে। ঠিকঠাক জেনে আবেদন করলে আর হয়রানির শিকার হতে হবে না।

যুক্তরাজ্য: যুক্তরাজ্যের ভিসা ও অভিবাসনের তথ্য দিয়ে সাজানো হয়েছে ওয়েবসাইট www.gov.uk/government/organisations/uk-visas-and-immigration। তথ্যবহুল এ সাইটে অভিবাসন ভিসা ছাড়াও ভ্রমণ, শিক্ষা, দক্ষ কর্মী ও পেশাজীবীদের ভিসার তথ্য পাওয়া যাবে।

এ সাইট থেকে প্রার্থীরা তাদের উপযোগী ভিসার তথ্য ও করণীয়, আবেদনপ্রক্রিয়া, ভিসাপ্রক্রিয়ার সময়কাল, ভিসা-আশ্রয় (Asylum) স্পন্সরশিপ, অভিবাসননীতি, স্থায়ী বসবাস, ভিসা ফি, অনুমোদিত স্পন্সর প্রতিষ্ঠান ইত্যাদি তথ্য জানতে পারবে।

এ ছাড়া যুক্তরাজ্য সরকারের ভিসা ও অভিবাসন কর্তৃপক্ষের অফিশিয়াল পার্টনার ভিএফএস গ্লোবালের ওয়েবসাইটে (www.vfsglobal.co.uk/bangladesh) বাংলাদেশিদের জন্য নির্ধারিত ভিসা ফি, ভিসা প্রত্যাখ্যানের ক্ষেত্রে আপিল সম্পর্কিত পরামর্শ, ভিসা আবেদনের যোগ্যতা, গাইডলাইন জানা যাবে। আবেদন করার পর এর সর্বশেষ অবস্থা বা স্ট্যাটাস জানতে হলে যোগাযোগ করতে হবে এই লিংক থেকে—www.gov.uk/contact-ukvi-inside-outside-uk।

অস্ট্রেলিয়া : ভ্রমণ, কাজ, অস্থায়ী বসবাস, চিকিৎসা, নাগরিকত্ব ইত্যাদি ভিসা পাওয়ার জন্য কী লাগবে, কিভাবে আবেদন করতে হবে, কেমন খরচ পড়বে—জানা যাবে ভিএফএস গ্লোবালের সাইট www.vfsglobal.com/Australia/Bangladesh/visitor_visa.html-এ। এখানে আবেদন ফরমও আছে। আবেদন করার পর তা ট্র্যাক করা যাবে www.vfsglobal.com/Australia/Bangladesh/track_application.html থেকে। চাইলে অফিস সময়ে কল (+৮৮-০৯৬০৬৭৭৭৯৯৯, +৮৮-০৯৬৬৬৯১১৩৮১) করেও তথ্য জানা যাবে।

এ ছাড়া অস্ট্রেলিয়ার ডিপার্টমেন্ট অব ইমিগ্রেশন অ্যান্ড বর্ডার প্রটেকশনের সাইটে (www.border.gov.au) ভিসা তথ্য ও অনলাইনভিত্তিক সেবা পাওয়া যাবে। কাঙ্ক্ষিত ভিসা আবেদনের আগে এর যোগ্যতা আছে কি না, এ ব্যাপারে করণীয় কী জানতে হলে ক্লিক করুন www.border.gov.au /Trav/Visa-1 লিংকে।

কানাডা : কানাডা সরকারের সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন কানাডা (সিআইসি) কর্তৃপক্ষ বিদেশিদের অভিবাসন ও নাগরিকত্বের বিষয়টি দেখভাল করে। সিআইসির ওয়েবসাইটে (www.cic.gc.ca) ভিসাপ্রার্থীরা অভিবাসনের পাশাপাশি ভ্রমণ, চাকরি, শিক্ষা ভিসার বিস্তারিত তথ্য জেনে নিতে পারবে। এ ছাড়া প্রার্থীর ভিসা আবেদনের যোগ্যতা আছে কি না, তা-ও যাচাই করা যাবে এ সাইটে।

বাংলাদেশি প্রার্থীদের কোন ভিসার জন্য কী কী লাগবে, আবেদন কিভাবে, কেমন সময় লাগবে, ফি কত দিতে হবে, তা জানা যাবে ভিএফএস গ্লোবালের সাইট www.vfsglobal.ca/Canada/Bangladesh থেকে। আবেদনের পর প্রার্থীরা আবেদনপ্রক্রিয়ার হাল অবস্থাও জানতে পারবে অনলাইনে http://bit.ly/2trWEd4-এ।

SHARE